ইংল্যান্ডে আনলক পর্বের উদ্বেগ বাড়াচ্ছে ভারতীয় ভ্যারিয়ান্ট

Boris-Johnson.jpg

Onlooker desk: ইংল্যান্ডে পরবর্তী ধাপের আনলক শুরু হবে সোমবার। তার আগে ভারতীয় করোনা ভ্যারিয়ান্ট চিন্তা বাড়াচ্ছে বলে শুক্রবার সতর্ক করলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এই ভ্যারিয়ান্ট ছড়িয়ে পড়লে পরিকল্পনামতো আগামী ২১ জুন ফাইনাল পর্বের আনলক বাধা পেতে পারে বলে আশঙ্কা তাঁর। এই পরিস্থিতিতে মানুষকে নিরাপদ রাখতে যাবতীয় পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছেন বরিস।
স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভাইরাসের এই বি১.৬১৭.২ ভ্যারিয়ান্ট উত্তর-পশ্চিম ইংল্যান্ডে ক্রমশ ছড়িয়ে পড়ছে। ধীরে হলেও লন্ডনে থাবা বসাচ্ছে তা। গত সপ্তাহে যেখানে সংক্রামিত ছিল ৫২০, এ সপ্তাহে তা একলাফে বেড়ে হয়েছে ১৩১৩। এই ভ্যারিয়ান্ট যাতে আর ছড়িয়ে না-পড়ে, সে জন্য নির্দিষ্ট পদক্ষেপ করা হবে বলে বরিস জানান।
সেই লক্ষ্যে পঞ্চাশোর্ধ্ব এবং অসুস্থদের টিকার দ্বিতীয় ডোজ ত্বরান্বিত করা হবে। টেস্ট বাড়ানো ও স্থানীয় স্তরে কড়াকড়িও চলবে। তবে এই পদক্ষেপগুলির আগে দেখে নেওয়া হবে, অন্যান্য স্ট্রেনের তুলনায় এই ভ্যারিয়ান্ট বেশি সংক্রামক কি না। এ সংক্রান্ত তথ্যের জন্য অপেক্ষা করছে সরকার। অধিক সংক্রামক হলেও কতখানি, সে ব্যাপারে বিজ্ঞানীরা নিশ্চিত নন। সামান্য বেশি হলে আনলক পর্ব পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ীই চলবে বলে জানিয়েছেন বরিস।
সফল টিকাকরণে ভর করে ব্রিটেন গত কয়েক মাসে আক্রান্তের সংখ্যা অনেকখানি কমিয়েছে। আধিকারিকদের আশা, নতুন ভ্যারিয়ান্টের বিরুদ্ধেও টিকা ভালো কাজ করবে। প্রধানমন্ত্রীর কথায়, ‘আমাদের ভ্যাকসিনের উপর আস্থা রাখা উচিত। পাশাপাশি পরিস্থিতির উপরে কড়া নজরদারিও চলুক।’
অন্যদিকে, স্কটল্যান্ড এবং ওয়েলসে চিন্তা বাড়াচ্ছে এই ভ্যারিয়ান্ট। সোমবার সেখানেও আনলকের পরবর্তী ধাপ শুরু হবে। তবে সংক্রমণ বাড়তে থাকায় কড়াকড়ি বহাল থাকবে গ্লাসগোয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top