ইংল্যান্ড যাত্রায় ভারতীয়দের জন্য কড়াকড়ি শিথিল, জেনে নিন নতুন নিয়ম

uk-amber-list.jpg

Onlooker desk: ভারতীয় নাগরিকদের জন্য আজ, রবিবার থেকে পর্যটনে নিষেধাজ্ঞা (Travel restriction) শিথিল করল ইংল্যান্ড (UK)। ভারতকে রেড থেকে অ্যাম্বর তালিকাভুক্ত (Amber List) করার সিদ্ধান্ত হয়েছে সম্প্রতি। অর্থাৎ টিকার দু’টি ডোজ নিয়েছেন, এমন ভারতীয়দের আর ব্রিটেনে গেলে বাধ্যতামূলক ভাবে ১০ দিনের কোয়ারান্টিনে থাকতে হবে না।
রবিবার দেশে করোনার সংক্রমণ গত কয়েক দিনের তুলনায় কিছুটা কম। গত ২৪ ঘণ্টায় ৩৯ হাজার ৭০ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৯১ জনের। সেরে উঠেছেন ৪৩ হাজার ৯১০ জন।
ইংল্যান্ডের ডিপার্টমেন্ট অফ হেল্থ অ্যান্ড সোশ্যাল কেয়ার জানিয়েছে, এ দিন ভোর চারটেয় অ্যাম্বর তালিকাভুক্ত (Amber List) হয়েছে ভারত। এ বার ভারত থেকে ইংল্যান্ডে গেলে বাড়িতে বা তাঁরা যেখানে থাকবেন, সেখানে কোয়ারান্টিনে থাকলেই চলবে। সরকার স্বীকৃত কোনও জায়গায় বাধ্যতামূলক ভাবে ১০ দিনের সেল্ফ আইসোলেশন এবং সে জন্য অতিরিক্ত ১৭৫০ পাউন্ড খরচের হাত থেকে আপাতত নিস্তার পেলেন ভারতীয় নাগরিকরা। তবে যাঁরা ইংল্যান্ড কিংবা ইউরোপিয়ান ইউনিয়ন বা আমেরিকায় টিকাপ্রাপ্ত, তাঁদের জন্য হোম আইসোলেশনেও ছাড় থাকছে।
ডিপার্টমেন্ট অফ হেল্থ অ্যান্ড সোশ্যাল কেয়ার-এর এক সূত্রের কথায়, ‘বিশ্বজুড়ে নানা দেশে নানা রকম কোভিড ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ইংল্যান্ডের বাইরে কোন টিকা ও শংসাপত্রকে স্বীকৃতি দেওয়া হবে, তা নিশ্চিত করার কাজ চলছে।’
ইংল্যান্ডের নিয়মে অ্যাম্বর তালিকাভুক্ত (Amber List) দেশ থেকে যাত্রীদের রওনা হওয়ার তিনদিন আগে একটি কোভিড টেস্ট বাধ্যতামূলক। ইংল্যান্ডে পৌঁছনোর পর দু’টি কোবিড টেস্টের জন্য আগাম বুকিং করতে হবে। পৌঁছনোর পরে পূরণ করতে হবে প্যাসেঞ্জার লোকেটর ফর্ম।
ইংল্যান্ডে পৌঁছে এঁদের বাড়ি বা যেখানে থাকবেন বলে লোকেটর ফর্মে জানিয়েছেন, সেখানে ১০ দিনের কোয়ারান্টিনে থাকতে হবে। দ্বিতীয় দিন বা তার আগে এবং অষ্টম দিন বা তার আগে দু’টি কোভিড টেস্ট করাতে হবে।
১৮ বছরের কম বয়সি বা যাঁরা ইংল্যান্ডে ভ্যাকসিন নিয়েছেন, তাঁদের হোম কোয়ারান্টিন থেকে ছাড় রয়েছে। পাশাপাশি ইউরোপিয়ান ইউনিয়ন এবং আমেরিকায় টিকাপ্রাপ্তরাও ছাড় পাবেন। এ বাদে ছাড় থাকছে ইউকে ভ্যাকসিন প্রোগ্র্যাম ওভারসিজ-এ টিকাপ্রাপ্তদের।
স্বাভাবিক সূচি মেনে আন্তর্জাতিক উড়ান অবশ্য বন্ধ থাকছে। তবে ইংল্যান্ড ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির ভিত্তিতে সীমিত সংখ্যক উড়ান চলাচল করছে দুই দেশের মধ্যে।
গত বুধবার ভারতকে রেড লিস্ট থেকে সরানোর কথা জানায় ইংল্যান্ড। তার পরেই বুকিংয়ের ঢল নেমেছে। ইংল্যান্ডে বসবাসকারী বহু ভারতীয় দেশে আসার জন্য টিকিট বুক করেছেন। ডেল্টা ভ্যারিয়ান্টের সংক্রমণ শীর্ষে পৌঁছনোয় এপ্রিল থেকে রেড লিস্টে রাখা হয়েছিল ভারতকে।
সাম্প্রতিক পরিবর্তনে ইংল্যান্ড জানিয়েছে, রেড লিস্টে থাকা দেশ থেকে এখন ইংল্যান্ডে পৌঁছলে ১৭৫০-এর বদলে অতিরিক্ত ২২৮৫ পাউন্ড দিতে হবে। প্রাপ্তবয়স্ক কেউ ঘর শেয়ার করলে ৬৫০-এর বদলে দিতে হবে ১৪৩০ পাউন্ড।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top