লাহোরে হাফিজ সইদের বাড়ির সামনে বিস্ফোরণে মৃত ৩

bomb-explosion-near-hafiz-saeed-house.jpg

Onlooker desk: গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ৩ জনের মৃত্যু হলো লাহোরে। আহত ২০-র বেশি। বুধবারের এই বিস্ফোরণ ঘটনাস্থলের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ। বিস্ফোরণটা হয়েছে এক পুলিশ পিকেটে। যা লস্কর-ই-তৈবার সহ প্রতিষ্ঠাতা ও জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের বাড়ির সামনে।
জওহর টাউনে ওই ঘটনার পরেই পৌঁছয় পুলিশ ও বম্ব ডিজপোজাল স্কোয়াড। তদন্তের দায়িত্ব নিয়েছে কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি)। আহতদের বেসরকারি গাড়ি ও অটোয় চাপিয়ে নিয়ে যাওয়া হয়েছে জিন্নাহ হাসপাতালে। এঁদের মধ্যে ছ’জনের অবস্থা আশঙ্কাজনক। ওই হাসপাতালে আপৎকালীন পরিস্থিতি ঘোষণা করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণের তীব্রতায় আশপাশের বাড়ির জানলার কাচ ভেঙে পড়েছে। কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্তও হয়েছে। বিস্ফোরণের পর ঘটনার বেশ কিছু ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়। পুলিশ পরে এলাকাটিকে কর্ডন করে দেয়।

bomb explosion near hafiz saeed house
এক প্রত্যক্ষদর্শী জানান, অজ্ঞাতপরিচয় ব্যক্তি ওই বাড়ির কাছে একটি মোটরসাইকেল রেখে যান। সেটিতেই পরে বিস্ফোরণ হয়। তবে আইজি (পাঞ্জাব) ইনাম গনি জানান, সেখানে গাড়ি বোমা বিস্ফোরণ হয়েছিল। ঘটনাটিকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলেও চিহ্নিত করেন তিনি। তবে এটি কোনও আত্মঘাতী বিস্ফোরণ কি না, সিটিডি-র তদন্তেই সেটা স্পষ্ট হবে। গনি বলেন, ‘গাড়িতে বিস্ফোরণ ঠাসা ছিল। ওই বাড়ির বাইরে একটি পুলিশ-পিকেট ছিল। গাড়িটি তা পেরোতে পারেনি।’
পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী শেখ রশিদ পাঞ্জাবের মুখ্যসচিব ও আইজি-র কাছে ঘটনার রিপোর্ট চেয়েছেন। বিস্ফোরণ-কাণ্ডের নিন্দা করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর অফিসের তরফে টুইট করা হয়। সেখানে জানানো হয়েছে, লাহোরে বিস্ফোরণের ঘটনায় পুলিশ রিপোর্ট চেয়েছেন বুজদার। তিনি ঘটনার তদন্তেরও নির্দেশ দিয়েছেন।
পাঞ্জাহ প্রদেশের সরকার জানিয়েছে, উদ্ধারকাজ দ্রুত সম্পন্ন করতে বলা হয়েছে।
প্রশ্ন উঠেছে, হাফিজ সইদ এখন কোথায়? রাষ্ট্রপুঞ্জ ৭১-এর সইদকে সন্ত্রাসবাদী বলে চিহ্নিত করেছে। বর্তমানে লাহোরেরই কোট লখপত জেলে আছেন তিনি। সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থ জোগানোর পাঁচটি মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করা হয়। ৩৬ বছরের জেল হয় সইদের।
আমেরিকায় সইদের মাথার দাম ১ কোটি মার্কিন ডলার। মার্কিন ডিপার্টমেন্ট অফ ট্রেজারি তাঁকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী বলে চিহ্নিত করেছে। মনে করা হয়, জামাত উদ দাওয়া লস্করেরই একটি শাখা। ২০০৮-এর মুম্বই হামলা-সহ বহু নাশকতামূলক কাজে জড়িত লস্করের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top