পালাচ্ছে আফগান সেনা, আফগানিস্তানে একের পর এক জেলা দখল করছে তালিবান

Polish_20210704_225358230.jpg

Onlooker desk: কান্দাহার প্রদেশের গুরুত্বপূর্ণ একটি জেলাকে নিজেদের কব্জায় নিল তালিবান। সেনাবাহিনীর সঙ্গে প্রবল লড়াইয়ের পর জিতে যায় তালিবান। রবিবার একাধিক সংবাদ সংস্থা এ কথা জানিয়েছে।
দিনদুয়েক আগেই কাবুলের কাছে বাগরাম এয়ার বেস ছেড়ে গিয়েছে আমেরিকা ও নাটো। আফগানিস্তান থেকে সমস্ত বিদেশি বাহিনী প্রত্যাহার করার কথা জানিয়েছেন এক মার্কিন সেনা কর্তা। আর তার পরেই দক্ষিণাঞ্চলের কান্দাহার প্রদেশে পাঞ্জওয়াই জেলা দখল করে নিল তালিবান।
বহুদিন ধরেই পাঞ্জওয়াই জেলা দখলের চেষ্টা চালাচ্ছে তালিবান। কান্দাহার শহর থেকে তার দূরত্ব বেশি নয়। সে কারণেই তালিবানের নজর এর উপরে। জেলা তালিবানের দখলে চলে যাওয়ায় বহু পরিবার এলাকা ছেড়ে পালিয়ে গিয়েছে।
চরমপন্থী তালিবান এ বার সেখানে শারিয়া আইনকে চরমতম রূপে বলবৎ করবে বলে আশঙ্কা। তাদের মতে, এটাই ‘আদত ইসলামি পদ্ধতি’।
এ দিকে, মার্কিন সেনা চলে যাওয়ার পরে আফগান সেনার একাংশও দেশ ছেড়ে পালাচ্ছে বলে খবর। অনেকে দেশের উত্তর প্রান্তের সীমান্ত পেরিয়ে চলে যাচ্ছেন তাজিকিস্তানে। তাজিকিস্তানের স্টেট কমিটি ফর ন্যাশনাল সিকিউরিটি এ কথা জানিয়েছে। সেখানে জানানো হয়েছে, ৩০০-রও বেশি আফগান সেনা সীমান্ত পেরিয়ে ঢুকেছেন। শনিবার সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ এই ঘটনা ঘটে বলে বিবৃতিতে প্রকাশ।
তাঁদের তাজিকিস্তানে থাকার অনুমতি দেওয়া হয়েছে। ‘মানবিকতার স্বার্থে ও একটি ভালো প্রতিবেশী রাষ্ট্র’ হিসাবে তারা এই ভূমিকা পালন করেছে বলে তাজিকিস্তানের বক্তব্য।
একটি সংবাদ সংস্থা সূত্রের খবর, তালিবানের এলাকা দখলের কথা জানিয়েছেন পাঞ্জওয়াইয়ের গভর্নর হস্তি মহম্মদ। তিনি বলেন, ‘জেলা পুলিশ হেড কোয়ার্টার এবং গভর্নরের অফিস দখল করে নিয়েছে তালিবান।’
আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট জো বাইডেন। এপ্রিলে এ কথা জানিয়েছিলেন তিনি। সেই মতো ধীরে ধীরে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়।
এই সুযোগে দেশজুড়ে মাথাচাড়া দিতে শুরু করে তালিবান। দিনদুয়েক আগে জানা যায়, বাগরাম এয়ার বেস থেকে সেনা প্রত্যাহার করেছে আমেরিকা। তাতে তালিবানের সামনে রাস্তা প্রশস্ত ও কাঁটামুক্ত হয়েছে। মূলত আফগানিস্তানের গ্রামাঞ্চলে দাপিয়ে বেড়াচ্ছে তারা। কারণ শহরগুলিতে অনেকাংশে আফগান সেনার দখল রয়েছে।
এ দিকে, তালিবান পাঞ্জওয়াই জেলার দখল নিতে সরকারি বাহিনীর বিরুদ্ধে তোপ দেগেছেন কান্দাহারের প্রভিনশিয়াল হেড। তাঁর অভিযোগ, রণক্ষেত্র থেকে ‘ইচ্ছাকৃত ভাবে’ নিজেদের প্রত্যাহার করে নিয়েছে আফগান সেনা।
আফগানিস্তানে মোট ৪২১টি জেলা ও জেলা সদর রয়েছে। তার মধ্যে ১০০টিই বর্তমানে তালিবানের দখলে। আর পাঞ্জওয়াইকে নিয়ে এ সপ্তাহে কান্দাহারের পঞ্চম জেলা তাদের দখলে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top