ফেলে দেওয়া পিপিই-সহ নানা বর্জ্য কাজে লাগিয়ে গড়ে উঠল মেডিক্যাল ওয়ার্ড

medical-ward-from-recycled-materials.jpg

গড়ে উঠেছে এমনই ঝাঁ চকচকে মেডিক্যাল ওয়ার্ড

Onlooker desk: কোভিড-১৯ অতিমারীর গোড়া থেকেই তাইওয়ানের আর্কিটেক্ট ও ইঞ্জিনিয়ার আর্থার হুয়াংয়ের ইচ্ছে ছিল, মানুষের পাশে দাঁড়ানো যাবে, এমন কিছু করবেন। ভাইরাসের দাপটে নির্মাণশিল্প যখন মুখ থুবড়ে পড়ল,হুয়াং তখন ঠিক করলেন হাসপাতাল ও চিকিৎসা সংক্রান্ত ঘাটতি মেটানোর খামতি মেটানোর চেষ্টা করবেন।
কী ভাবে? তাইওয়ানের রাজধানী তাইপেইতে হুয়াংয়ের সংস্থা মিনিউইজের কাজই হলো বর্জ্য ও আবর্জনাকে ১২০০ ধরনের সামগ্রীতে পরিণত করে নির্মাণশিল্পে ব্যবহারের উপযোগী করে তোলা। সেই থেকেই পরিকল্পনাটা মাথায় আসে হুয়াংয়ের। স্থানীয় আবর্জনা ব্যবহার করে মেডিক্যাল যন্ত্রাংশ থেকে শুরু করে একটা আস্ত মডিউলার ওয়ার্ড তৈরি করেছেন হুয়াং। মিনিউইজের দাবি, মডিউলার অ্যাডাপটেবল কনভার্টিবল (ম্যাক) ওয়ার্ডটি বিশ্বের প্রথম হসপিটাল ওয়ার্ড যা আবর্জনা রিসাইকল করে বানানো। তাইপেইয়ের ফু জেন ক্যাথলিক ইউনিভার্সিটি হাসপাতালের সঙ্গে পার্টনারশিপে তৈরি এই ওয়ার্ডে এ মাসেই রোগী ভর্তি শুরু হতে পারে বলেও খবর।
ম্যাক ওয়ার্ডের দেওয়ালগুলি ৯০ শতাংশ রিসাইকল্ড অ্যালুমিনিয়াম ও রিসাইকল্ড পলিয়েস্টার থেকে তৈরি ইনসুলেশন দিয়ে তৈরি। দেরাজের হাতল, কাপড় টাঙানোর হুক তৈরিতে ব্যবহার করা হয়েছে পিপিই-র মতো মেডিক্যাল বর্জ্য।
সংস্থাটি জানাচ্ছে, হাতের কাছে কিছু না থাকলেও কেবল আবর্জনা দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে একটি পোর্টেবল ওয়ার্ড তৈরি করে ফেলা সম্ভব। অত্যন্ত বেশি প্রয়োজন যে জায়গাগুলিতে, সেখানে ব্যবহার করা যেতে পারে ওই ওয়ার্ড। হুয়াং বলেন, ‘বর্তমান পরিস্থিতি মোকাবিলায় নিত্যনতুন উদ্ভাবনের সাহায্যে নতুন নতুন সমাধান তৈরি করতে না পারলে সমস্যা আছে।’
কিন্তু আবর্জনা থেকে এ সব জিনিস তৈরির কথা মাথায় এল কী ভাবে? এ ক্ষেত্রে তাঁর সহায়ক হয়েছে প্রাচীন জিনিসের প্রতি টান ও আগ্রহ। ১৯৯৯-এ রোমে আর্কিয়োলজি পড়ার সময় তিনি খেয়াল করেন, শহরটার অনেক পুরনো বাড়িই অনেকাংশে আবর্জনা থেকে তৈরি। তিনি দেখেন, টেরাকোটার সঙ্গে চুনাপাথর মিশিয়ে তৈরি ওয়ারপ্রুফ প্লাস্টার বাড়িগুলির দেওয়ালে ব্যবহার করা হয়েছে।
প্লাস্টিকের বোতল থেকে নির্মাণ বা কৃষিশিল্পের বর্জ্য থেকে কনস্ট্রাকশনের কাজে ব্যবহারের সামগ্রী তৈরির জন্য মিলান থেকে সাংহাই — নানা জায়গায় কাজ করেছেন, ঘুরেছেন হুয়াং। তিনি জানান, সিলিং প্যানেলে ব্যবহারের যোগ্য সামগ্রী চালের খোসার সঙ্গে রিসাইকলড ডিভিডি এবং এলইডি লেন্স মিশিয়ে তৈরি করা হয়। আবার, রিসাইকলড প্লাস্টিক, ইলেকট্রনিক এবং অটোমেটিভ বর্জ্য থেকে শুরু করে সব আবহাওয়ায় উপযোগী শেড তৈরি করা যায় বিল্ডিংয়ের জন্য। বর্জ্য প্রক্রিয়াকরণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সেরও সাহায্য নেওয়া হচ্ছে। আর এই সবের সাহায্যে গড়ে উঠছে আস্ত মেডিক্যাল ওয়ার্ড।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top