ইজরায়েলে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত ৪০

CCB57366-F4AE-4341-9B42-D93762E1B7AD.jpeg

Onlooker desk: ইহুদিদের একটি ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু হলো কমপক্ষে ৪০ জনের। আহত১০০রও বেশি। ঘটনাটি উত্তর ইজরায়েলের। ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষ্যে সেখানে হাজার হাজার মানুষভিড় জমিয়েছিলেন।

মাউন্ট মেরনে লাগ বিওমর  নামে এই বার্ষিক অনুষ্ঠানে রাতভর চলে আগুন চালিয়ে চলে প্রার্থনা নৃত্য। এই শহরে দ্বিতীয় শতকের সন্ত, রাব্বি শিমন বার ইয়োচাইএর কবর রয়েছে। ইহুদিদের পবিত্রতমস্থানগুলির একটু হিসাবে এটি পরিগণিত।

পুলিশ সূত্রের খবর, প্রবল ভিড়ে প্রথমে কয়েকজন পা পিছলে সিঁড়ি থেকে পড়ে যান। তাঁদের উপরে হুমড়িখেয়ে পড়েন বাকিরা। মুহূর্তে ঘটে যায় বিপর্যয়।

ইজরায়েলের জাতীয় আপৎকালীন পরিষেবা ম্যাগেন ডেভিড অ্যাডম জানিয়েছে, ক্ষতিগ্রস্তদের উদ্ধারেঘটনাস্থলে উপস্থিত হয় কয়েক ডজন অ্যাম্বুল্যান্স এবং ৬টি হেলিকপ্টার। আহতদের মধ্যে ৪৪ জনেরঅবস্থা আশঙ্কাজনক। প্রাইম মিনিস্টার বেঞ্জামিন নেতানিয়াহু একে বৃহৎ বিপর্যয় বলে চিহ্নিত করেছেন।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কের মধ্যেই এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। ঘটনাস্থলেএকটি অস্থায়ী হাসপাতালও তৈরি করা হয়। কিন্তু এত বড় দুর্ঘটনার পরেও কবরস্থানে ঢোকার দাবিতেপুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন অনেকে। পুলিশ অবশ্য ঘটনার অব্যবহিত পরেই এলাকারীবন্ধ করে ভক্তদের বের করে দেয়।

গত বছর নিয়ন্ত্রিত ভাবে এই উদযাপন হয়। কিন্তু এবার গণ টিকাকরণ অনেকটাই হয়ে যাওয়ায় নিয়ন্ত্রণবেশ কিছুটা শিথিল করা হয়েছিল।

দুর্ঘটনা কী করে ঘটল, পুলিশ তার তদন্ত শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top