ফিরছেন না চোকসি, খালি হাতেই ডমিনিকা থেকে আজ দেশে তদন্তকারী দল

WhatsApp-Image-2021-05-25-at-10.04.58-AM.jpeg

Onlooker desk: এ যাত্রায় ডমিনিকা থেকে খালি হাতে ফিরতে হচ্ছে ভারতীয় তদন্তকারী দলকে। পলাতক ব্যবসায়ী মেহুল চোকসিকে এখনই ভারতে ফেরানো গেল না। আজ, শুক্রবার রাত ১১টায় দলটির ভারতে ফিরে আসার কথা। ডমিনিকার হাইকোর্ট জানিয়েছে, জুলাই পর্যন্ত তাঁর হেবিয়াস করপাস আবেদনের শুনানি পিছিয়ে দেওয়া হয়েছে। দেশ থেকে তাঁকে বের করার সময়কালও বাড়ানো হয়েছে।
এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), সিবিআই অফিসারদের আট সদস্যের দল ডমিনিকা পৌঁছেছিল পাবলিক প্রসিকিউটরদের সহযোগিতার জন্য। সূত্রের খবর, কোর্টে তারা জানায়, চোকসি ভারতেরই নাগরিক। তাই তাঁকে ভারতে ফেরত পাঠানো হোক। ডমিনিকার নাগরিক না-হওয়ায় সেখানকার কোনও মৌলিক অধিকারের দাবি তিনি জানাতে পারেন না। উল্টোদিকে চোকসির আইনজীবীর যুক্তি ছিল, তাঁর মক্কেলকে ডমিনিকা থেকে ভারতে ফেরত পাঠানো যাবে না, কারণ এখন তিনি অ্যান্টিগা ও বারবুদার নাগরিক। পাশাপাশি, তাঁকে অপহরণ করে ডমিনিকায় নিয়ে যাওয়া হয়েছে বলে জামিনের আবেদন জানিয়েছিলেন চোকসি। তা নাকচ হয়ে গিয়েছে। আইনজীবীদের অবশ্য আবেদন ছিল, অতীতে ডমিনিকাবাসী নন, এমন ব্যক্তিরা এই গ্রাউন্ডে জামিন পেয়েছেন। প্রয়োজনে সর্বোচ্চ জরিমানা মূল্যের দ্বিগুণ দিতে চেয়েছিলেন তাঁরা। কিন্তু কোর্ট সে সবে কান দেয়নি।
অ্যান্টিগা থেকে উধাও হওয়ার পরেই অ্যান্টিগা সরকার জানিয়েছিল, তারা আর ওই ব্যক্তিকে দেশে ঢুকতে দেবে না। ডমিনিকা থেকে সরাসরি ভারতে ফেরত পাঠানো হোক তাঁকে। ডমিনিকা সরকারও ভারতে প্রত্যর্পণের জন্য আবেদন জানিয়েছিল কোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top