চিজের ছবি পোস্ট করে সটান শ্রীঘরে আন্তর্জাতিক অপরাধী

WhatsApp-Image-2021-05-26-at-9.30.08-PM.jpeg

Onlooker desk: চিজের ছবি পোস্ট করে সাড়ে ১৩ বছরের হাজতবাসের দণ্ড জুটল কপালে! ইংল্যান্ডের লিভারপুলের বাসিন্দা, বছর ৩৯-এর কার্ল স্টুয়ার্টের ক্ষেত্রে তেমনটাই হলো। চিজের প্রতি ভালোবাসা কমবেশি সকলেরই রয়েছে। কিন্তু তার ছবি পোস্ট করে যে সটান যেলে চলে যেতে হবে, সেটা আঁচ করা বেশ কঠিন।
ব্যাপার হলো, কার্ল একট দাগি অপরাধী। মাদক পাচার-সহ নানা অপরাধের সূত্রে তাকে খুঁজছিল পুলিশ। হঠাৎই তদন্তকারীরা স্থানীয় একটি চিজের ছবির সূত্র পান। যার মাধ্যমে ধরা পড়েছে কার্ল।
লাইকাস্টারশায়ারের ম্যাচিওর ব্লু স্টিলটন টিজের ছবিটি কার্লই পোস্ট করেছিল। আন্তর্জাতিক একটি অপরাধ চক্রের সঙ্গে জড়িত এই যুবককে পুলিশ খুঁজছিল। কিন্তু নিজেদের মোবাইলে এরা এনক্রিপশন সফ্টওয়্যার ব্যবহার করায় ফোনের সূত্রে এদের নাগাল পাওয়া যায় না। কিন্তু চিজের ছবিটি পোস্ট করেই গোলমাল করে ফেলে কার্ল। সেই ছবির সূত্র ধরে ওই এনক্রিপটেড ফোনের মাধ্যমেই আঙুলের ছাপের সাহায্যে তাকে শনাক্ত করেন তদন্তকারীরা। ধরেও ফেলেন চটপট।
বিষয়টি ব্যাখ্যা করে তদন্তকারী লি উইলকিনসন জানিয়েছেন, স্টিলটন চিজের প্রতি ভালোবাসা থেকে এনক্রোচ্যাটের মাধ্যমে ছবি শেয়ার করেছিল কার্ল। সেই ছবির সূত্রে তালু ও আঙুলের ছাপ বিশ্লেষণ করে দেখা যায়, হাতটি কার্লের। সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হয় তাকে।
কার্লের ওই ছবি মারসেসাইড পুলিশ ফেসবুকে ফেয়ার করেছে। ১.৩ হাজারটি রিঅ্যাকশন ও ৪০৯ বার শেয়ার হয়েছে ছবিটি।
লিভারপুল ক্রাউন কোর্টে তোলা হলে কার্লকে ১৩ বছর ৬ মাসের হাজতবাসের নির্দেশ দেওয়া হয়। যদিও মাদক পাচার-সহ নানা অভিযোগে নিজেকে নিরপরাধ বলে দাবি করে সে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top