৬৭.৮ বিলিয়ন ডলার নিয়ে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি গৌতম আদানি

2D495628-9F38-428F-A1D8-D5C3FDCDF507.jpeg

Onlooker desk: চিনের কোটিপতি ঝং শানশানকে পিছনে ফেলে এশিয়ার দ্বিতীয় এবং বিশ্বের চতুর্দশধনী ব্যক্তি হিসাবে উঠে এলেন আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি। ব্লুমবার্গ বিলিয়নেয়ারইনডেক্সে ধরা পড়েছে এই তথ্য। ৬৭. বিলিয়ন ডলারের মালিক আদানি দেশের সবচেয়ে ধনী ব্যক্তি, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির ঠিক পরে রয়েছেন। আম্বানির সম্পত্তির পরিমাণ ৭৬.বিলিয়ন ডলার। তিনি এশিয়ারও সবচেয়ে ধনী ব্যক্তি।

বছরের গোড়া থেকে আদানির সম্পত্তি ১০০ শতাংশ বা ৩৩. বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। তাঁরআদানি পোর্টস অ্যান্ড স্পেশ্যাল ইকনমিক জোন (অ্যাপসেজ) দেশের বৃহত্তম বেসরকারি বন্দরঅপারেটর। ট্রেডিং হাউজ আদানি এন্টারপ্রাইজেস বৃদ্ধি পেয়েছে যথেষ্ট দ্রুত হারে। বন্দরের ব্যবসাবাড়াতে অন্ধ্রপ্রদেশের কৃষ্ণপটনম এবং গঙ্গাভরম বন্দর দুটি অধিগ্রহণ করেছেন আদানিরা।

আহমেদাবাদের গুজরাটি জৈন পরিবারে ১৯৬২তে জন্ম গৌতম আদানির। বাবা ছিলেন টেক্সটাইলমার্চেন্ট। বরাবরই ব্যবসায় আগ্রহ থাকলেও বাবার টেক্সটাইল ব্যবসার সঙ্গে যুক্ত হতে চাননি গৌতম।স্নাতকে বাণিজ্য শাখায় ভর্তি হলেও দ্বিতীয় বর্ষের পর পড়াশোনা ছেড়ে মুম্বই চলে যান নিজের ভাগ্য তৈরিকরতে।

বর্তমানে অ্যামাজনের প্রতিষ্টাতা জেফ বেজোস পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। তাঁর মোট সম্পত্তি ১৮৯বিলিয়ন ডলার। তারপরেই রয়েছেন টেসলা এবং স্পেস এক্সএর এলন মাস্ক। তিনি ১৬৩ বিলিয়নডলারের মালিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top