মক্কা-মদিনায় হজের নিরাপত্তায় এই প্রথম নিযুক্ত হলেন মহিলা সেনা

Female-guards-for-Haj.jpg

Onlooker desk: প্রয়াত পিতার পদাঙ্ক অনুসরণ করে সেনাবাহিনীতে নাম লিখিয়েছেন মোনা। এবং এ বার মক্কায় হজযাত্রায় (Haj) প্রথম মহিলা নিরাপত্তা বাহিনীর সদস্যও হয়েছেন।
গত শনিবার থেকে মক্কায় জমায়েত শুরু হয়েছে তীর্থযাত্রীদের। এবং এ বারই প্রথম হজে নিরাপত্তার দায়িত্বে রাখা হয়েছে মহিলা সেনা। মক্কা ও মদিনায় নিরাপত্তার দায়িত্বে গত এপ্রিল থেকেই অংশ নিতে শুরু করেছেন বহু মহিলা সেনা। অতিমারীর মধ্যেও গত বছর সীমিত সংখ্যক ভক্ত নিয়ে সফল ভাবে হজ (Haj) আয়োজন করা হয়েছিল। এ বারও বিধি মেনেই বন্দোবস্ত করা হয়েছে।
সেনা বাহিনীর খাকি পোশাক, কোমরের একটু নিচু পর্যন্ত লম্বা জ্যাকেট, ঢোলা ট্রাউজার্স আর হিজাবের উপরে একটি কালো বেরেট। এই পোশাকেই মক্কার মসজিদের নিরাপত্তা নিশ্চিত করছিলেন মোনা। এই নামই ব্যবহার করেন তরুণী। তিনি বলেন, ‘বাবার মৃত্যুর পর তাঁর অসম্পূর্ণ যাত্রা আমি সম্পূর্ণ করছি। মক্কার এই মসজিদের মতো পবিত্রতম স্থানে দাঁড়িয়ে। ভক্তদের সেবা করা অত্যন্ত সম্মানের এবং মহৎ কাজ।’
সৌদি রাজকুমার মহম্মদ বিন সলমান সামাজিক ও অর্থনৈতিক সংস্কারে জোর দিয়েছেন। রক্ষণশীল মুসলিম দেশটির আধুনিকীকরণের চেষ্টা করছেন তিনি। ডাইভার্সিফিকেশনের অঙ্গ হিসাবে বিদেশি বিনিয়োগ টানারও চেষ্টা করছেন।
রাজকুমারের সংস্কার পরিকল্পনার সরকারি নাম ভিশন ২০৩০। এর আওতায় তিনি মহিলাদের গাড়ি চালানোর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। প্রাপ্তবয়স্ক মহিলাদের ঘোরাঘুরির জন্য এখন আর অভিভাবকদের অনুমতির প্রয়োজন হয় না। পরিবারের বিষয়ে তাঁদের মতামতের গুরুত্বও আগের চেয়ে বেড়েছে। তারই অঙ্গ হিসাবে হজের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে মহিলা সেনা।
করোনাভাইরাস অতিমারীর জন্য গত বছর কেবল দেশের নাগরিকদেরই হজের অনুমতি দিয়েছিল সৌদি সরকার। এ বারও সেই নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে। ফলে অন্যান্য দেশের লক্ষ লক্ষ নাগরিক এ বছরও হজযাত্রার সুযোগ পাচ্ছেন না।
কাবা-র (বর্গাকার যে ইমারত আব্রাহামের প্রতিষ্ঠিত বলে মুসলমানরা বিশ্বাস করেন) কাছে দাঁড়িয়ে পাহারা দিচ্ছিলেন সামার। আর এক মহিলা সেনা। তিনি জানান, পরিবারই তাঁকে সেনায় যোগ দিতে উৎসাহিত করেছে। সামার সাইকোলজি নিয়ে পড়াশোনা শেষ করেছেন। এই মহিলা সেনাকর্মীর কথায়, ‘এই সুযোগ আমাদের কাছে অনেক বড় প্রাপ্তি। ধর্ম, দেশ এবং ভগবানের কাছে আগত অতিথিদের সেবায় নিয়োজিত থাকতে পারার থেকে বড় গর্বের বিষয় আর কী হতে পারে!’

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top