লকডাউনই একমাত্র পথ ভারতের, বললেন মার্কিন প্রশাসনের মেডিক্যাল উপদেষ্টা ফাউচি

fauci.jpg

Onlooker desk: ভারতে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কয়েক সপ্তাহের জন্য সম্পূর্ণ লকডাউনই একমাত্র পথ বলে মনে করেন আমেরিকার শীর্ষ এপিডেমিওলজিস্ট তথা জো বাইডেন প্রশাসনের প্রধান মেডিক্যাল উপদেষ্টা আন্টোনি ফাউচি।
‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’এ একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, এই মুহূর্তে সবচেয়ে জরুরি দ্বিতীয় কাজটি হলো অক্সিজেন, পিপিই এবং ওষুধের পর্যাপ্ত জোগান মজুত করা। বিপর্যয় মোকাবিলায় একটি ক্রাইসিস গ্রুপ তৈরি করে ভবিষ্যতের পদক্ষেপ নির্ধারণও বর্তমানে গুরুত্বপূর্ণ বলে মনে করেন ফাউচি।
কারও নাম না করেও তিনি বলেন, ‘বড্ড তাড়াতাড়ি বোধহয় জয় ঘোষণা করা হয়ে গিয়েছিল।’ জানুয়ারি মাসে ভারতে যখন করোনার সংক্রমণ তলানিতে এবং আমেরিকা ভাইরাস নিয়ে নাজেহাল, সেই সময়ে দেশের কোভিড মোকাবিলা নিয়ে সদম্ভ বক্তৃতা করেছিলেন মোদী। আমেরিকা নিয়ে একটি শব্দও খরচ করেননি। ফাউচি সে প্রসঙ্গেই এ কথা বললেন বলে অনেকে মনে করছেন।
তবে দ্বিতীয় ঢেউ যে ভাবে আছড়ে পড়েছে তাতে লকডাউনই একমাত্র পথ বলে মনে করেন মার্কিন এই চিকিৎসক। এ প্রসঙ্গে গত বছর চিনে করোনার বাড়বাড়ন্তের সময়ে কী ভাবে লকডাউন ডেকে পরিস্থিতি সামলানো হয়েছিল, সে কথা উল্লেখ করেন তিনি। তবে একেবারে ৬ মাসের জন্য না। সামান্য সময়ের জন্য লকডাউন ঘোষণা করে পরিস্থিতির মোকাবিলা দরকার বলে মন্তব্য করেছেন ফাউচি। তাঁর কথায়, ‘লকডাউন কারও পছন্দ নয়। টানা ৬ মাসের জন্য সেটা করা হলে বড়সড় সমস্যা। কিন্তু মাত্র কিছু সপ্তাহ লকডাউন করা হলে সংক্রমণে রাশ পড়বে।’
দেশের কয়েকটি রাজ্য ইতিমধ্যেই লকডাউন ঘোষণা করেছে। কোথাও কোথাও আংশিক লকডাউন হয়েছে।
টিকাকরণ নিয়েও মুখ খুলেছেন ফাউচি। তিনি বলেন, ‘পরিস্থিতি মোকাবিলায় দরকার টিকাকরণ। ১৪০ কোটির দেশে মাত্র ২ শতাংশের টিকাকরণ হলে এখনো দীর্ঘ পথ বাকি।’ এ জন্য পর্যাপ্ত জোগান ও পরিকল্পনায় জোর দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top