এভারেস্টে ক্রিভাসে পড়ে মৃত্যু পাঁচ বার সফল অভিযান চালানো তাশি শেরপার

EVEREST.jpg

Onlooker desk: ক্যাম্প টু থেকে ক্যাম্প ওয়ানে নামার পথে ক্রিভাসে পড়ে মৃত্যু হলো শঙ্খুওয়াসাভার পেম্বা তাশি শেরপার। বয়স হয়েছিল মাত্র ২৭। এবং এই অল্প বয়সেই এভারেস্টে পাঁচ বার সফল অভিযান করেছেন শঙ্খুওয়াসাভার সিরিজুং রুরাল মিউনিসিপ্যালিটির এই বাসিন্দা। মঙ্গলবার ভোরে ঘটনাটি ঘটে।
টিএজি নেপাল ট্রেকস আয়োজিত ক্লাইম্বিং দ্য সেভেন সামিটস অভিযানের অংশ ছিলেন তিনি। দুর্ঘটনার অল্প সময় পরেই পেম্বার দেহ উদ্ধার করা হয় ক্রিভাস থেকে। দেহটি এয়ারলিফ্ট করে আনার পরিকল্পনা রয়েছে। এই মরসুমে এই নিয়ে তিন জনের মৃত্যু হলো এভারেস্টে। ১২ মে সুইৎজারল্যান্ডের আব্দুল ওয়ারাইচ এবং আমেরিকার পুওয়েই লিউ শৃঙ্গ থেকে নামার পথে মারা যান।
এভারেস্টের আবহাওয়া এখন অত্যন্ত প্রতিকূল। দিনদুয়েক আগে ভারতের পশ্চিম উপকূল বরাবর আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় তউকতি। তাতে মৃত্যুও হয়েছে বেশ ক’জনের। এ বার তা হিমালয়ের দিকে গিয়েছে। এখন যাঁরা পর্বতে আছেন, তাঁদের প্রবল বাতাসের হাত থেকে বাঁচতে থেকে আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছে নেপালের পর্যটন মন্ত্রক। দিনকয়েক আগে নেপালের আবহাওয়া অফিসও সতর্ক করেছিল। কিন্তু তারপরেও কয়েকটি টিম আবহাওয়া উন্নতির আশা রেখে অভিযান চালিয়ে যাচ্ছে।
ক্লাইম্বিং দ্য সেভেন সামিটস এখনও তাদের দলের সদস্যের মৃত্যুর খবর জানায়নি। তবে আবহাওয়া যে খারাপ, সে কথা জানিয়েছে। আগামী ২৪ ঘণ্টায় তার উন্নতি হবে বলেও আশা প্রকাশ করেছে।
গত ৭ মে রুট ওপেন হওয়ার পর এই মরসুমে এ পর্যন্ত শ’দুয়েক অভিযাত্রী এভারেস্টে অভিযান চালিয়েছেন। কিন্তু বর্তমান খারাপ আবহাওয়া বাধ সাধছে। কানাডার লিলিয়া ইয়ানোভস্কিয়ার প্রবীণতম কানাডিয়ান মহিলা হিসাবে এ মাসে এভারেস্ট অভিযানে যাওয়ার কথা। সব মিলিয়ে ৪০০-রও বেশি পারমিট দেওয়া হয়েছে নেপালের তরফে। কিন্তু আশঙ্কাজনক করোনা পরিস্থিতির কারণে চিন সমস্ত অভিযান বাতিল করেছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top