দু’সেট হেরেও ম্যাচে ফিরে ফরাসি ওপেনে স্বপ্নের জয় জকোভিচের

IMG-20210614-WA0001.jpg

Onlooker desk: সেমি ফাইনালের মতোই টানটান হলো ফরাসি ওপেনের ফাইনাল খেলা। এবং তাতে জিতলেন নোভাক জকোভিচ। জকোভিচের এটা ১৯তম গ্র্যান্ড স্লাম খেতাব। আগর গত ৫২ বছরে তিনিই প্রথম টেনিস তারকা যিনি চারটি প্রধান টুর্নামেন্টই দু’বার করে জিতলেন। আর একটা গ্রান্ড স্লাম জিতলেই তিনি রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের সঙ্গে ২০টি খেতাব জয়ের বন্ধনীতে চলে আসবেন।
রবিবার প্যারিসে ৬-৭ (৬/৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ সেটে হারান গ্রিসের স্টেফানোস সিৎসিপাসকে। ২২ বছরের স্টেফানোসের এটাই প্রথম কোনও গ্ল্যান্ড স্লাম ফাইনাল।
২০১৬-য় জকোভিচ তাঁর প্রথম ফরাসি ওপেন ট্রফিটি জেতেন। এই নিয়ে দ্বিতীয় বার টুর্নামেন্ট জিতলেন তিনি। জকোভিচের ঝুলিতে রয়েছে ন’বার অস্ট্রেলিয়ান ওপেন, পাঁচবার উইম্বলডন এবং তিনবার ইউএস ওপেন জেতার রেকর্ড। ১৯৬৯-এ রড লেভারের পর ৩৪-এর এই সার্বিয়ান তারকাই দ্বিতীয় কোনও তারকা যিনি একাধিক বার প্রতিটি খেতাব জিতলেন। টেনিসের ইতিহাসে তৃতীয় খেলোয়াড় হিসাবে এই কৃতিত্ব পেলেন তিনি। পাশাপাশি গড়লেন নতুন রেকর্ড। তা হলো — একই টুর্নামেন্টের দু’টি ম্যাচে দু’টি করে সেটে হেরেও জয় ছিনিয়ে আনা।
৪ ঘণ্টা ১১ মিনিটের খেলা শেষে জকোভিড বলেন, ‘ইলেকট্রিক অ্যাটমোস্ফিয়ার। এটা স্বপ্ন। একজন মহান খেলোয়াড়ের সঙ্গে লড়াই করে জয় ছিনিয়ে আনা কঠিন। গত তিনটে দিন শারীরিক ও মানসিক ভাবে খুব কঠিন ছিল।’ তিনি এ পর্যন্ত মোট ৮৪টি টাইটেল জিতেছেন। আর এ দিনের জয়ে ট্রফির পাশাপাশি দেড়শো মিলিয়ন ডলারের নগদ পুরস্কারও জিতেছেন জকোভিচ।
গত শুক্রবারের সেমি ফাইনালে রাফায়েল নাদালের সঙ্গে টক্করও সহজ ছিল না জকোভিচের। সে দিনও ক্লে কোর্টে খেলা হয় চার ঘণ্টার বেশি সময়।
এ দিনের ফাইনালে প্রথম দুটো সেটেই দাপট ছিল সিৎসিপাসের। প্রথম জকোভিচ কিছুটা লড়াই করলেও দ্বিতীয় সেটে কার্যত কোনও সুযোগই পাননি বিশ্বের এক নম্বর টেনিস তারকা। কিন্তু চ্যাম্পিয়নরা কখন কী ভাবে ফিরে আসেন, বোঝা কঠিন। এ দিকে খেলার মাঝে কিছুটা অসুস্থ হয়ে পড়েন সিসিপাস। চিকিৎসকের সাহায্য নিতে হয় তাঁকে। এ দিকে ক্লে কোর্টের শাহেনশাহ নাদালকে হারানো জকোভিচ তখন এক সর্বগ্রাসী মুডে।
প্রথম দু’সেটের পর ধীরে ধীরে যখন জকোভিচ ম্যাচের রাশ হাতে নিতে শুরু করেন তখন কোর্ট ফিলিপ শার্তর মতো সিৎসিপাসের মুখেও খেলা করছে ছায়া। আর দু’সেট হেরে ফিরে এসে জিতে যাওয়া জকোভিচ যখন কার্যত অপ্রতিরোধ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top