জ্যাভেলিন থ্রো-এ সোনা জিতে অলিম্পিক্সে নতুন রেকর্ড গড়লেন নীরজ চোপড়া, পুনিয়ার ব্রোঞ্জ

Bajrang-Punia-Neeraj-Chopra.jpg

Onlooker desk: অলিম্পিক্সে পুরুষদের জ্যাভেলিন থ্রো ইভেন্টে সোনা জিতে রেকর্ড তৈরি করলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তাঁর হাত ধরে এ যাবৎ সেরা অলিম্পিক্সের সাক্ষী থাকল ভারত। নীরজই স্বাধীন ভারতের প্রথম অ্যাথলিট যিনি ট্র্যাক অ্যান্ড ফিল্ড ডিসিপ্লিনে পদক জিতলেন। তা-ও আবার সোনা।
এর আগে, ১৯০০ সালে ইংলিশ-ইন্ডিয়ান অ্যাথলিট নরম্যান প্রিটচার্ড ভারতের প্রতিনিধিত্ব করে দু’টি রুপো জেতেন। কিন্তু স্বাধীন ভারতের কোনও অ্যাথলিট এই প্রথম পদক জিতলেন অলিম্পিক্সে।
শনিবার, অলিম্পিক্সের পঞ্চদশ দিনের শুরুটা ছিল হতাশাব্যঞ্জক। অল্পের জন্য পদক হাতছাড়া হয় ভারতীয় গল্ফার অদিতি অশোকের। চতুর্থ স্থান অধিকার করেন তিনি। অথচ খেলার দীর্ঘ সময় ধরে রুপো জেতার লড়াইয়ে ছিলেন তিনি।
শেষ বিকেলে প্রথম সুখবরটা আসেন বজরঙ্গ পুনিয়ার ব্রোঞ্জ জয়ের মাধ্যমে। এ বারের অলিম্পিক্সে সেটা ষষ্ঠ মেডেল। ২০১২-র লন্ডন অলিম্পিক্সের পর এত পদক ভারত জেতেনি।
কিন্তু তখনও নীরজের ইভেন্ট শেষ হয়নি। জ্যাভেলিন থ্রো-এ দ্বিতীয় চেষ্টায় ৮৭.৫৮ দূরত্বে বর্শা নিক্ষেপ করেন নীরজ (Neeraj Chopra)। ফাইনালের গোটা ম্যাচ জুড়েই রাজত্ব করেন এই তরুণ অ্যাথলিট। তাঁর পথ আরও প্রশস্ত করে দেন জার্মানির জোহানেস ভেটার। ম্যাচের ‘ফেভারিট’-এর সেরা নিক্ষেপ ৮২.৫২ মিটার। প্রথম আটেও জায়গা করে নিতে পারেননি তিনি।
নীরজ (Neeraj Chopra) প্রথম প্রচেষ্টাতেই ৮৭.০৩ মিটার দূরত্বে জ্যাভেলিন নিক্ষেপ করেন। প্রথম রাউন্ড থেকেই লিড করতে থাকেন তিনি। শুরুটা যদি ‘ভালো’ করে থাকেন, তা হলে দ্বিতীয় রাউন্ডে নীরজ ছিলেন ‘আরও ভালো’। এ বার ৮৭.৫৮ মিটার দূরত্বে নিক্ষেপ করেন তিনি। তৃতীয়-য় ছোড়েন ৭৬.৭৯-এ।
চতুর্থ ও পঞ্চম রাউন্ডে ফাউল করেও লিডারবোর্ডের শীর্ষেই থাকেন নীরজ (Neeraj Chopra)। শেষ নিক্ষেপটা ছিল নেহাতই নিয়মরক্ষার। তাতেও ৮৪.২৪ মিটার দূরত্বে নিক্ষেপ করেন তিনি।
এ বারের অলিম্পিক্সে ভারতের পদক জয়ের সূচনা ওয়েট লিফটার মীরাবাঈ চানুর হাত ধরে। মীরাবাঈ জেতেন রুপো। তার পরে একে একে ব্যাডমিন্টনে ব্রোঞ্জ জেতেন পিভি সিন্ধু, বক্সিংয়েও ব্রোঞ্জ আসে লাভলিনা বোরগোহাঁইয়ের হাত ধরে। ভারতের পুরুষদের হকি দল ৪১ বছর পরে ব্রোঞ্জ জিতে পোডিয়ামে স্থান করে নেয়। কুস্তিগীর রবি কুমার দাহিয়া জেতেন রুপো।
তার পরে শনিবার বজরঙ্গ পুনিয়া ও নীরজ চোপড়ার জোড়া পদকে উচ্ছ্বসিত গোটা দেশ।
পাশাপাশি অবশ্য হতাশার তালিকাও দীর্ঘ। তার মধ্যে রয়েছে মহিলাদের হকি দলের অল্পের জন্য পদক না-পাওয়া। ডিসকাস থ্রো, শুটিং, তিরন্দাজি ইত্যাদি ক্ষেত্রে সে ভাবে দাগ কাটতে পারেনি ভারত।
টোকিও অলিম্পিক্স ২০২০-র পদকজয়ীদের তালিকা দেওয়া হল।
সোনা — নীরজ চোপড়া (Neeraj Chopra) (পুরুষদের জ্যাভেলিন থ্রো)
রুপো — মীরাবাঈ চানু (ভারোত্তোলন: মহিলাদের ৪৯ কেজি)
রুপো — রবি কুমার দাহিয়া (কুস্তি: পুরুষদের ৫৭ কেজি ফ্রিস্টাইল)
ব্রোঞ্জ — লাভলিনা বোরগোহাঁই (বক্সিং: মহিলাদের ওয়েলটারওয়েট)
ব্রোঞ্জ — পি ভি সিন্ধু (ব্যাডমিন্টন: মহিলাদের সিঙ্গলস)
ব্রোঞ্জ — পুরুষদের হকি
ব্রোঞ্জ — বজরঙ্গ পুনিয়া (কুস্তি: পুরুষদের ৬৫ কেজি ফ্রিস্টাইল)

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top