চানুকে ২ কোটি কেন্দ্রের, অতিরিক্ত পুলিশ সুপার পদে আহ্বান মণিপুরের মুখ্যমন্ত্রীর

Mirabai-Chanu1.jpg

Onlooker desk: অলিম্পিক্সে পদক এনে দেশকে গর্বিত করেছেন তিনি। তাঁকে সম্মান জানানোর চেষ্টা করছে দেশও।
টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) রুপো জেতার জন্য সোমবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ওয়েটলিফটার মীরাবাঈ চানুকে (Mirabai Chanu) সংবর্ধনা জানিয়েছেন। দু’কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছেন। উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়েতে তাঁর পদোন্নতির কথাও ঘোষণা করেছেন। ২০১৮-র এপ্রিলে উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়েতে অফিসার অন স্পেশ্যাল ডিউটি (স্পোর্টস) হিসাবে পদোন্নতি দেওয়া হয়েছিল চানুকে (Mirabai Chanu)। অশ্বিনী বলেন, ‘গোটা পৃথিবীর কোটি কোটি মানুষকে নিজের প্রতিভা, কঠোর পরিশ্রম ও রোখ দিয়ে অনুপ্রাণিত করেছেন মীরাবাঈ (Mirabai Chanu)।’
পাশাপাশি মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ওই দিনই আরও একটি ঘোষণা করেন। তিনি জানান, মীরাবাঈ চানুকে (Mirabai Chanu) পুলিশ দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার (স্পোর্টস) হিসাবে নিয়োগ করা হল।
কেন্দ্রীয় রেলমন্ত্রী সোমবার টুইটে লেখেন — দেশের গর্ব ও ভারতীয় রেলওয়ের সম্মান মীরাবাঈ চানুর (Mirabai Chanu) সঙ্গে দেখা করে তাঁকে অভিনন্দন জানাতে পেরে খুব ভালো লাগছে। সংবর্ধনা জানিয়ে তাঁর নামে ২ কোটি টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। পদোন্নতি-সহ আরও সম্মান জানানো হয়েছে তাঁকে। এর সঙ্গেই অনুপ্রাণিত করার কথা জানান অশ্বিনী।
সোমবার সন্ধ্যাবেলাতেই দেশে ফেরেন চানু (Mirabai Chanu)। গত শনিবার মহিলাদের ৪৯ কেজি ক্যাটেগরিতে ২০২ কেজি উত্তোলন করেন তিনি। ২০০০ সিডনি অলিম্পিক্সে কর্ণম মল্লেশ্বরী-র ব্রোঞ্জের পর এই প্রথম ভারতে ভারোত্তলনে অলিম্পিক্স পদক এল। তা-ও আবার রুপো!
এ দিকে, মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং চানুকে (Mirabai Chanu) তাঁর রেলের চাকরি ছাড়ার অনুরোধ করেছেন। তার বদলে মণিপুরের পুলিশ দপ্তরে যাতে তিনি যোগ দেন, সেই আবেদন জানান।
তিনি বলেন, ‘মীরাবাঈকে (Mirabai Chanu) অনুরোধ করেছি, তিনি যেন রেলের চাকরি থেকে ইস্তফা দেন। গোটা দেশ এখন তাঁর দিকে তাকিয়ে। সকলে চান, পরের অলিম্পিক্সে তিনি সোনা আনুন। সেই লক্ষ্যে প্রস্তুত হোন মীরাবাঈ (Mirabai Chanu)।’ রাজ্য সরকার তাঁকে ১ কোটি টাকা পুরস্কারও দেবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।
তিনি আরও জানান, অলিম্পিয়ান জুডোকা লিকমাবাম সুশীলা দেবীকে কনস্টেবল থেকে পুলিশের সাব-ইনস্পেক্টর পদে উন্নীত করা হচ্ছে। রাজ্যের পাঁচ অলিম্পিয়ানকেই ২৫ লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেন মণিপুরের মুখ্যমন্ত্রী। রাজ্যে শীঘ্রই বিশ্বমানের ওয়েটলিফটিং অ্যাকাডেমি তৈরির কথা জানিয়েছে সরকার।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top