না ফেরার দেশে দৌড় ‘উড়ন্ত শিখ’ মিলখা সিংয়ের

milkha-singh.jpg

Onlooker desk: দৌড় থেমে গেল মিলখা সিংয়ের (Milkha Singh)। ৯১ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ‘উড়ন্ত শিখ।’ কোভিড পরবর্তী অসুস্থতা কেড়ে নিল তাঁকে।

চণ্ডীগড়ে এক মাস ধরে করোনার সঙ্গে লড়াই চালিয়েছেন মিলখা। গত মাসের ১৯ তারিখে তাঁর করোনা ধরা পড়ে। ছিলেন উপসর্গহীন। তাই প্রথমে বাড়িতেই চিকিৎসা চলছিল মিলখার। এরপরে শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তাঁর। যে কারণে ২৪ মে চণ্ডীগড়ের এক প্রথম সারির হাসপাতালের আইসিইউ-তে ভর্তি করা হয়। তাঁর কোভিড নিউমোনিয়া ধরা পড়ে। গত ৩ জুন ভর্তি হন পিজিআইএমইআর-এ। কিন্তু অক্সিজেন লেভেল ক্রমশ কমতে থাকে মিলখার (Milkha Singh)।
শুক্রবার সন্ধ্যায় তাঁর শারীরিক অবস্থা ক্রমশ জটিল হতে শুরু করে। জ্বর বাড়তে থাকে। পাশাপাশি শরীরে কমতে থাকে অক্সিজেনের মাত্রা। অথচ গত বুধবার তাঁর কোভিড রিপোর্ট নেগেটিভ আসে। জেনারেল আইসিইউ-তে সরানো হয় তাঁকে। শেষ পর্যন্ত হেরে যান এই লড়াইয়ে।
Milkha Singh passes away
মৃত্যুর পর তাঁর সন্তানদের তরফে একটি বিবৃতি দেওয়া হয়। তাঁরা লেখেন – অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে রাত সাড়ে ১১টায় মিলখা সিংজি আমাদের ছেড়ে চলে গিয়েছেন। উনি অনেক লড়াই চালিয়েছেন। কিন্তু ঈশ্বরের অন্য ইচ্ছে ছিল। ৫ দিন আগে আমাদের মা মারা গিয়েছেন। তাঁদের পারস্পরিক ভালবাসা ও টানে বাবাও আজ চলে গেলেন।
সপ্তাহখানেক আগেই মারা গিয়েছেন মিলখার (Milkha Singh) স্ত্রী নির্মল কৌর। তিনি ছিলেন জাতীয় ভলিবল দলের প্রাক্তন অধিনায়ক। কোভিড কেড়ে নেয় নির্মলকেও।
এদিন কিংবদন্তী এই দৌড়বিদের প্রয়াণে শোক প্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লিখেছেন, ‘কয়েক দিন আগেই মিলখা সিংজির সঙ্গে আমার কথা হয়েছে। ভাবতে পারিনি যে সেটাই তাঁর সঙ্গে আমার শেষ কথা হবে। বহু নতুন ক্রীড়াবিদ তাঁর জীবন থেকে উৎসাহীত হবেন। তাঁর পরিবার এবং গোটা পৃথিবী জুড়ে ছড়িয়ে থাকা অসংখ্য অনুগামীকে আমার সমবেদনা।’ একই ভাবে শোক প্রকাশ করে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটে সমবেদনা জানিয়েছেন মিলখার পরিবারকে। তাঁর টুইট – গোটা দেশ আজ মিলখার শোকে কাতর। টুইট করেছেন শাহরুখ খান। কিং খান লেখেন – সশরীরে না থাকলেও তাঁর উপস্থিতি সব সময় বোঝা যাবে। আমার অনুপ্রেরণা, লক্ষ মানুষের অনুপ্রেরণা। শান্তিতে থাকুন মিলখা সিং স্যর।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top