অলিম্পিক্সে পদকজয়ী মীরাবাঈ চানুর জীবন এ বার রুপোলি পর্দায়

Saikhom-Mirabai-Chanu.jpg

Onlooker desk: অলিম্পিক্সে পদকজয়ী সাইখম মীরাবাঈ চানুকে (Mirabai Chanu) নিয়ে সিনেমা তৈরির কথা ঘোষণা করল মণিপুরের একটি ফিল্ম প্রোডাকশন কোম্পানি।
মীরাবাঈ (Mirabai Chanu) এ বারের অলিম্পিক্সে (Olympics) ভারতের হয়ে প্রথম রুপো জিতেছেন ভারোত্তোলনে। উইমেন’স ৪৯ কেজি ওয়েটলিফটিংয়ে ২০২ কেজি ভার উত্তোলন করেছেন এই তরুণী।
ফিল্ম প্রোডাকশন সংস্থাটির নাম সেউতি ফিল্ম প্রোডাকশন কোম্পানি। তার চেয়ারম্যান মানাওবি এমএম বলেন, ‘আমরা মীরাবাঈ চানুর জীবন নিয়ে একটি সিনেমা করব। খেলা বাদেও ওঁর জীবনের অন্য নানা দিক তুলে ধরা হবে।’
মণিপুরের ইম্ফল ইস্টে নংপক কাকচিং গ্রামে মীরাবাঈয়ের বাড়ি। সেখানে গিয়ে তারকা ওয়েটলিফটার ও তাঁর পরিবারের সম্মতি নিয়ে এসেছে ফিল্ম প্রোডাকশন সংস্থাটি।
সিনেমার চিত্রনাট্য ও সংলাপ লিখবেন মানাওবি এমএম। পরিচালনা করবেন ও সি মীরা এবং প্রযোজনা করবেন আর কে নলিনী দেবী।
কী থাকবে সিনেমায়? মীরাবাঈয়ের শৈশব ও গ্রামে তাঁর জীবনের নানা গল্প। ভারোত্তোলনের সঙ্গে পরিচয় ও প্রশিক্ষণ। জাতীয় ও আন্তর্জাতিক নানা ইভেন্টে তাঁর অংশগ্রহণ। এবং অবশ্যই টোকিও অলিম্পিক্সে মীরাবাঈয়ের (Mirabai Chanu) যোগদান ও সাফল্যের গল্প। গ্রাম থেকে শহরে আসা ও তার সঙ্গে জড়িত নানা ঘটনা বাস্তবোচিত ভাবে সিনেমায় তুলে ধরা হবে বলে নির্মাতাদের দাবি।
এ ব্যাপারে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে সেউতি ফিল্ম প্রোডাকশন কোম্পানি। সেখানে জানানো হয়েছে, ইংরেজির পাশাপাশি বেশ ক’টি ভারতীয় ভাষায় ছবিটির সাবটাইটেল দেওয়া হবে।
এ বারের অলিম্পিক্সে (Olympics) ভারতের প্রথম পদকটি আসে মীরাবাঈয়ের (Mirabai Chanu) হাত ধরে। ৮৪ ও ৮৭ কেজি ভার তিনি সফল ভাবে তোলেন। ৯৪ কেজিতে গিয়ে আটকে যান চানু। চিনের ঝিঝু ৯৪ কেজি সফল ভাবে লিফটিং করে অলিম্পিক রেকর্ড গড়েন।
আর চানুর (Mirabai Chanu) সূত্রে ওয়েট লিফটিংয়ে দেশের প্রথম রুপো আসে অলিম্পিক্সে। তাঁর আগে ২০০০ সালে কর্ণম মল্লেশ্বরী সিডনি অলিম্পিক্সে (Olympics) ব্রোঞ্জ পদক জেতেন ওয়েট লিফটিংয়ে। তাঁর সেই সাফল্যের ২১ বছর পর পদক চানুর।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top