সেমি ফাইনালে পরাজয়, অলিম্পিক্সে ব্রোঞ্জ অসমকন্যা লাভলিনার

Lovlina-Borgohain.jpg

Onlooker desk: সেমি ফাইনালে হেরে অলিম্পিক্স বক্সিংয়ে ব্রোঞ্জ পদক জিতলেন ভারতের লাভলিনা বোরগোহাঁই (Lovlina Borgohain)।
আজ, বুধবার মহিলাদের ওয়েলটারওয়েট (৬৪-৬৯ কেজি) ক্যাটেগরিতে পরাজিত হন তিনি। জেতেন তুরস্কের বুসেনাজ সুরমেনেলি।
লাভলিনার (Lovlina Borgohain) ব্রোঞ্জ পদকের সূত্রে এ নিয়ে দেশে তিনটি মেডেল এল চলতি টোকিও অলিম্পিক্সে।
লাভলিনা (Lovlina Borgohain) ফাইনালে উঠলে সেটা হত ভারতের জন্য রেকর্ড। সে ক্ষেত্রে এই প্রথম কোনও ভারতীয় বক্সার যেতেন অলিম্পিক্সের ফাইনালে। কিন্তু অসমের এই কন্যা বুধবার রিংয়ে প্রথম থেকেই কিছুটা ব্যাকফুটে ছিলেন।
বিশ্ব চ্যাম্পিয়ন বুসেনাজের সামনে কার্যত দাঁড়াতেই পারেননি তিনি। তিনটি রাউন্ডেই পরাস্ত হন লাভলিনা (Lovlina Borgohain)। পাঁচ বিচারক ঐকমত্যের ভিত্তিতে তুরস্কের প্রতিনিধিকে জয়ী ঘোষণা করেন।
তবে সেমি ফাইনালে পরাস্ত হলেও লাভলিনার (Lovlina Borgohain) কৃতিত্ব কোনও অংশে কম নয়। তিনি দেশের তৃতীয় বক্সার যিনি অলিম্পিক্সে পদক পেলেন। ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম ২০১২-র লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন। ২০০৮-এর বেজিংয়ে ব্রোঞ্জ জিতেছিলেন বীজেন্দ্র সিং।
এর আগে, ২০১৭ এবং ২০২১ এর এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন লাভলিনা। এ বার অলিম্পিক্সে ওয়েলটারওয়েট (৬৪-৬৯ কেজি) ইভেন্টে অংশগ্রহণ করে রাউন্ড অফ ১৬ বাউটে নাদিন অ্যাপেৎজকে ৩-২ এপরাজিত করেন তিনি। তার তিন দিন বাদে কোয়ার্টার ফাইনালে চিনা তাইপেইয়ের চেন নিয়েন চিনকে হারান ৪-১ এ। সেই সূত্রে সেমিতে পৌঁছে ভারতের জন্য তৃতীয় পদকটি নিশ্চিত করেন লাভলিনা।
লাভলিনাই অসমের প্রথম কোনও মহিলা যিনি অলিম্পিক্সে অংশ নিলেন। গত বছর অক্টোবরে তাঁর কোভিড ধরা পড়ে। অথচ তার কয়েক ঘণ্টা বাদেই ছিল ইটালির উড়ান। যেখানে প্রশিক্ষণ ও প্রতিযোগিতায় যোগ দেওয়ার কথা ছিল লাভলিনার। এরই মধ্যে ভাইরাসের কবলে পডে় দীর্ঘ অসুস্থতা ও আইসোলেশনে কাটাতে হয় তাঁকে। কিন্তু সব বাধা পেরিয়েও দেশের জন্য পদক আনছেন তিনি।
২০১৮ এবং ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জিতেছেন বছর তেইশের এই তরুণী। আদতে মুয়ে থাই প্র্যাকটিশনার হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন লাভলিনা। কিন্তু কোচ পাদুম বোরোর সঙ্গে সাক্ষাতের পর তাঁর জীবন অন্য খাতে বইতে শুরু করে। বোরো স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার শিলং এবং ডিনাপুর কেন্দ্রে কাজ করতেন। তিনিই লাভলিনাকে বক্সিংয়ের সঙ্গে পরিচিত করান। তার পরে আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top