Olympics: ৪X২০০ সুইমিং রিলেতে রেকর্ড চিনের, কোয়ার্টার ফাইনালে সিন্ধু

Olympics-China.jpg

Onlooker desk: ‘ফেভারিট’ অস্ট্রেলিয়ানদের পরাস্ত করে ৪X২০০ সুইমিং রিলেতে অলিম্পিক্সে (Olympics) রেকর্ড গড়লেন চার চিনা তরুণী। চিনের (China) ইয়াং জুংসুয়ান, ঝাং ইউফেই, লি বিংজি এবং ট্যাং মুহানের দল ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ডের মাথায় লক্ষ্য সম্পন্ন করেন। আমেরিকা (৭ মিনিট ৪০.৭৩) এবং অস্ট্রেলিয়ার (৭ মিনিট ৪১.২৯) আগে।
১৯৯৬ সালে অলিম্পিক্সে (Olympics) ইভেন্টটি শুরু হওয়ার পর এই প্রথম আমেরিকা বা অস্ট্রেলিয়া বাদে অন্য কোনও দেশ তা জিতল। এর আগে ২০১৯ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়া ৭ মিনিট ৪১.৫০ সেকেন্ডে এই ইভেন্ট শেষ করে। এ দিন তিন দলই তার আগে শেষ করে। এবং রেকর্ড প্রতিষ্ঠা করে চিন (China)। আমেরিকার ০.৪০ সেকেন্ড আগে লক্ষ্যে পৌঁছয় চিন (China)।
আমেরিকার কেটি লেডেকির সামান্য বিলম্বের ফাঁকে এগিয়ে যান ইয়াং জুংসুয়ানরা। শেষ লেগে অবিশ্বাস্য ভাবে ফিরে আসেন কেটি। তিনি বলেন, ‘এই মেয়েরা বিদ্যুতের গতিতে সাঁতরেছেন। আর আধ সেকেন্ডের শক্তি যদি আমার থাকত! তবে আমি আমার সাধ্যমতো চেষ্টা করেছি।’
অলিম্পিক্সে (Olympics) এ দিনের এই ইভেন্টে প্রথম থেকেই ‘ফেভারিট’ ছিল অস্ট্রেলিয়া। গত রবিবার ৪X১০০ রিলেতে সোনা জিতেছে তারা। সে দিন নিজেদের বিশ্বরেকর্ড নিজেরাই ভাঙে অস্ট্রেলিয়া। কিন্তু সব হিসেব উল্টে পদক গেল চিনের (China) ঘরে।
গেমসের সপ্তম দিনে চিনের জন্য যখন এই সুখবর, তখন ভারতের জন্যও অলিম্পিক্সে (Olympics) খবর বেশ স্বস্তিদায়ক। ব্যাডমিন্টনে উইমেন’স সিঙ্গলসে মিয়া ব্লিচফেল্ডকে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে প্রবেশ করেছেন ভারতের ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু (PV Sindhu)।
অলিম্পিক্সে (Olympics) বক্সিংয়ে ভারতের সতীশ কুমার জামাইকার রিকার্ডো ব্রাউনকে পরাস্ত করেন। মেন’স সুপার হেভি (+৯১ কেজি) ক্যাটেগরিতে জামাইকান বক্সারকে ৪:১ কে হারান সতীশ। তিনিও কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা করেছেন।
অলিম্পিক্সে (Olympics) কোয়ার্টার ফাইনালে উঠেছে ভারতের পুরুষদের হকি দলও। মেন’স পুল এ ফিক্সচারে চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ৩-১ এ হারান ভারতীয়রা। ভারতীয় তিরন্দাজ অতনু দাস ১/১৬ এলিমিনেশনে দক্ষিণ কোরিয়ার ওহ জিন হিয়েককে ৬-৫ এ হারান।
শুটিংয়ে ভারতের মনু ভাকের মহিলাদের ২৫ মিটার পিস্তল (প্রিসিশন) কোয়ালিফিকেশন রাউন্ডে পঞ্চম স্থান অধিকার করেন। এই রাউন্ডেই ২৫ তম স্থান অধিকার করেন ভারতের রানি স্বর্ণবত। অলিম্পিক্সে (Olympics) মহিলাদের ২৫ মিটার পিস্তল (র‍্যাপিড) কোয়ালিফিকেশন রাউন্ড হবে কাল, প্রথম আট জন শুটারকে নিয়ে।
অন্যদিকে, অলিম্পিক্সে (Olympics) সোনার খোঁজে আজ রিং-এ উঠবেন ভারতের তারকা মেরি কম (Mary Kom)। আপাতত তাঁর দিকে তাকিয়ে গোটা দেশ।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top