Samir banerjee: জুনিয়র উইম্বলডনের মাঠে এক বাঙালি কিশোরের দাপট দেখল বিশ্ব

Polish_20210712_003608131.jpg

Onlooker desk: মাত্র ১৭ বছর বয়সেই ইতিহাসের সাক্ষী। জুনিয়র উইম্বলডনে (Wimbledon) চ্যাম্পিয়নের তালিকায় নাম তুলে ফেলল এক বাঙালি সন্তান। স্ট্রেট সেটে প্রতিপক্ষ ভিক্টর লাইলভকে হারালেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি টেনিস খেলোয়াড় সমীর বন্দ্যোপাধ্যায় (Samir banerjee)।

Samir Banerjee wins Junior Wimbledon
এই একটা জয়ই গোটা বিশ্বের সামনে পৌঁছে দিয়েছে বাঙালি এই কিশোরকে। এর আগে ফরাসি ওপেনেও খেলেছে সমীর (Samir banerjee)। যদিও প্রথম রাউন্ডেই ছিটকে গিয়েছিল সে। তার আগে আইটিএফ জুনিয়র্সের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল। তাতে অবশ্য সমীর নামটা সে ভাবে সামনে আসেনি। ভারতীয় তো বটেই বাঙালি ক্রীড়াপ্রেমীদের কাছেও সে ভাবে পরিচিত ছিল না সমীর নামটা। এমনকী গুগলেও তেমন কোনও তথ্য নেই এই টেনিস খেলোয়াড় সম্পর্কে। তবে টেনিসের ক্ষেত্রে উইম্বলডন মানেই ঐতিহাসিক এক গ্র্যান্ড স্ল্যাম। সেই উইম্বলডনের (Wimbledon) মাঠেই দাপিয়ে বেড়াল এক বাঙালি কিশোর।
রবিবার খেলার শুরু থেকেই দুরন্ত ফর্মে ছিল সমীর। প্রথম সেটটি ৭-৫ গেমে জিতে নেয় সে। আত্মবিশ্বাসে ভর করে দ্বিতীয় সেটে তাকে আরও আক্রমণাত্মক দেখা যায়। শেষমেশ দ্বিতীয় সেটে ৬-৩ গেমে জয় পায় সমীর।
বাঙালি হলেও যুক্তরাষ্ট্রে জন্ম সমীরের (Samir banerjee)। বাবা কুণাল বন্দ্যোপাধ্যায়ের বেড়ে ওঠা অসমে। কাজের সুবাদে প্রায় প্রায় সাড়ে তিন দশক আগে স্ত্রীকে সঙ্গে নিয়ে আমেরিকা পাড়ি দেন কুণাল। সেখানেই জন্ম হয় সমীরের। কুণাল নিজেও ছোটবেলা থেকেই খেলাধুলো করতেন। সে সময় কিছুটা নামডাকও হয়েছিল খেলার সুবাদে। কিন্তু স্বপ্ন থাকলেও সে খেলা বেশি দূর এগিয়ে নিয়ে যেতে পারেননি তিনি। তাই ছোটবেলা থেকেই ছেলের খেলাধুলোর প্রতি আগ্রহ দেখে সব সময় পাশে থেকেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top