হঠাৎ খারাপ আবহাওয়া, শিলাবৃষ্টি-ঠান্ডায় চিনে মৃত অন্তত ২১ দৌড়বিদ

WhatsApp-Image-2021-05-23-at-10.20.37-AM.jpeg

চলছে উদ্ধারকাজ

Onlooker desk: শিলাবৃষ্টি, প্রবল ঠান্ডা, বৃষ্টিপাত এবং ঝোড়ো হাওয়ায় অন্তত ২১ জন দৌড়বিদের মৃত্যু হলো চিনে। ১০০ কিলোমিটার মাউন্টেন রেসে অংশ নিয়েছিলেন তাঁরা। প্রথমে ২০ জনের মৃত্যুর খবর মেলে। কিন্তু একজন তখনও নিখোঁজ ছিলেন। পরে তাঁকে উদ্ধার করা গেলেও ততক্ষণে মারা গিয়েছেন তিনি। আরও প্রতিযোগীর খোঁজে তল্লাশি চলছে।
শনিবার দুপুরে উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু প্রদেশের বাইয়িন শহরের কাছে ইয়েলো রিভার স্টোন ফরেস্টে প্রতিযোগিতার উচ্চতর এলাকার অংশটি আয়োজন করা হয়। বাইয়িন শহরের মেয়র ঝাং শুচেন জানান, কিছুক্ষণের মধ্যে বিধ্বংসী আবহাওয়ার কবলে পড়েন প্রতিযোগীরা। তাঁর কথায়, ‘অল্প সময়ের মধ্যে শিলা ও বরফ শীতল জলের বৃষ্টির সঙ্গে প্রবল হাওয়া বইতে শুরু করে। তাপমাত্রা পলকের মধ্যে নেমে যায়।’
কয়েকজন প্রতিযোগীর কাছ থেকে সাহায্য চেয়ে বার্তা পাওয়ার সঙ্গে সঙ্গে উদ্যোক্তারা উদ্ধারকারী দল পাঠান। ১৭২ জন প্রতিযোগীর মধ্যে ১৮ জনকে উদ্ধার করে দলটি। দুপুর দুটো নাগাদ আবহাওয়ার আরও অবনতি হওয়ায় প্রতিযোগিতা বাতিল ঘোষণা করে আরও উদ্ধারকারী দল পাঠানো হয়।
সরকারি সংবাদসংস্থা জিনহুয়ার খবর, কয়েকজন প্রতিযোগী খারাপ আবহাওয়ার কারণে হাইপোথারমিয়ায় ভুগতে শুরু করেন। রাতে তাপমাত্রা আরও নেমে যায়। যার জেরে তল্লাশি ব্যাহত হয়।
চিনের দরিদ্রতম এলাকাগুলির একটি হলো গানসু। উত্তরে মঙ্গোলিয়া এবং পশ্চিমে জিনজিয়াং। অতীতে বন্যা, ধসের কবলে পড়েছে এই প্রদেশ। ২০১০-এ ধস নেমে এক হাজারের বেশি মানুষ মারা গিয়েছিলেন। এলাকাটি ভূমিকম্প প্রবণও।
যেখানে প্রতিযোগিতাটি হচ্ছিল, সেই ইয়েলো রিভার স্টোন ফরেস্ট দুর্গম পাহাড়ের সৌন্দর্যের জন্য বিখ্যাত। পাথরের প্রাকৃতিক স্তম্ভ এলাকাটির আকর্ষণ বাড়িয়েছে। চিনের বহু চলচ্চিত্র, টেলিভিশন শো-এর শুটিং হয়েছে সেখানে। সম্প্রতি ম্যারাথন ও এ ধরনের চরম ঝুঁকিপূর্ণ খেলা চিনের মধ্যবিত্ত শ্রেণিতে বেশ জনপ্রিয় হয়েছে। এবং সে ক্ষেত্রেও ইয়েলো রিভার স্টোন ফরেস্টের জনপ্রিয়তা ভালো।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top