মলয়ের নেতৃত্বে ইউনাম শৃঙ্গে সফল অভিযান ১০ বাঙালির

Yunam-expedition.jpg

Onlooker Desk: করোনা অতিমারীর মধ্যে নানা বাধা কাটিয়ে ইউনাম-এর (Yunam expedition) শৃঙ্গে সফল ভাবে আরোহণ করলেন ১০ বাঙালি। হিমাচল প্রদেশের বারা লাচা পাস অতিক্রম করে পৌঁছতে হয় ৬১১১ মিটার উচ্চতার এই শৃঙ্গে। বাঙালি পর্বোতারোহীরা প্রত্যেকেই সফল অভিযান সেরে বর্তমানে মানালিতে ফিরেছেন।
করোনা এবং লকডাউনের জেরে দীর্ঘদিন ধরেই পর্বোতারোহণে ছেদ পড়েছিল। তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই বিভিন্ন শৃঙ্গে ক্লাইম্ব করার জন্য বেরিয়ে পড়ছেন সারা পৃথিবীর পর্বোতারোহীরা। এর মধ্যে এভারেস্ট-সহ ৮ হাজার মিটার উচ্চতার কয়েকটি শৃঙ্গেও সফল আরোহণ হয়েছে। আমাডাবলাম শৃঙ্গেও সাফল্য পেয়েছেন বাঙালি পর্বোতারোহী দেবাশিস বিশ্বাস। এর মধ্যে বাংলা থেকে ২০ জনের একটি দল হিমাচল প্রদেশ যায়।

10 Bengalis complete Yunam expedition leaded by Malay Mukhopadhyay
গত ১৬ জুলাই এভারেস্ট জয়ী পর্বোতারোহী মলয় মুখোপাধ্যায়ের নেতৃত্বে ২০ জনের ওই দলটি রওনা হয় হাওড়া স্টেশন থেকে। সেখানে তাঁদের শুভেচ্ছা জানান আরএক বিখ্যাত পর্বোতারোহী দেবাশিস বিশ্বাস। ১৮ জুলাই মানালি পৌঁছয় বাঙালি এই দলটি। তবে ইউনাম শৃঙ্গে ক্লাইম্ব (Yunam expedition) করাই মূল লক্ষ্য নয়, দীর্ঘদিন ঘরে থাকার পর প্র্যাক্টিসের জন্যও কয়েকজন দলে যোগ দেন। সেই মতো ১৯ জুলাই জিসপা পৌঁছে সেখানে ফিটনেস প্র্যাক্টিস করেন তাঁরা। পরের দিন ১৬ হাজার ৪০০ ফুট উচ্চতার বারা লাচা পাস অতিক্রম করে ভরতপুরে বেসক্যাম্পে পৌঁছন তাঁরা। এর পর পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে একদিন ১৭ হাজার ৫০০ ফুটের ক্যাম্প ১ পর্যন্ত পৌঁছে সেখান থেকে ফিরে আসেন। এর মধ্যে ১০জন থেকে যান বেস ক্যাম্পে। বাকিরা ২৩ জুলাই ক্যাম্প ১-এ থাকেন। পরের দিন তাঁরা সকলেই সফল আরোহণ করেন। দলে মলয় মুখোপাধ্যায় ছাড়াও ছিলেন, দাসানু দাস, রাজর্ষি চক্রবর্তী, মহম্মদ নওয়াজ, সুসম ঘোষ, হরিওম বাদোলা, শুভজিৎ দাস, বিশাল ত্রিবেদী, দেবাশিস রায় ও সোমা সেন। এছাড়া ক্যাম্পে ছিলেন অনন্ত সরকার, প্রশান্ত বিশ্বাস, বিভাস সরকার ও বিক্রম সরকার।
মলয় বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে কোথাও যাওয়া মানেই নানা ঝক্কি। তার পরেও পর্বোতারোহীরা বিভিন্ন শৃঙ্গে ক্লাইম্ব করছেন। আমিও নতুনদের নিয়ে এই টিম তৈরি করি। অনেকদিন পর পাহাড়ে এসে সকলেই খুব আনন্দিত।’

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top