গর্তে গজরাজ, উদ্ধারে ‘হ্যান্ড অফ গড’, টুইটারে ভাইরাল ভিডিয়ো

ELEPHANT.jpg

উদ্ধারের চেষ্টা চলছে হাতিটিকে

Onlooker desk: গর্তে পড়ে গিয়েছে বিশালাকার প্রাণীটি। তাকে তোলার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন বন দপ্তরের আধিকারিকরা। একটি জেসিবি মেশিনের ‘হাত’ বাড়িয়ে পিছন থেকে ঠেলে ওঠানোর চেষ্টা করছেন হাতিটিকে। আলগা মাটিতে বারবার পিছলে গিয়েও হাল ছাড়ছে না গজরাজ। অতিমারীর সঙ্কটের সময়ে মন ভালো করা এই ভিডিয়ো ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার প্রবীণ কাসওয়ান হাতিটিকে উদ্ধারের ছবি ও ভিডিয়ো টুইট করে দপ্তরের আধিকারিকদের প্রশংসা করেছেন। এধরনের প্রতিটি ঘটনায় পৃথক পথে সাফল্য আসে বলে উল্লেখ করেছেন তিনি। টুইটেই জেসিবির হাতটিকে ‘হ্যান্ড অফ গড’ বলেছেন প্রবীণ। ১৯৮৬ ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচে তাঁরই করা একটি গোলকে ওই ভাবে বর্ণনা করেছিলেন দিয়েগো মারাদোনা। ঘটনাটি ঘটেছে কর্নাটকের কোদাগু জেলায়।


গর্তে পড়ে যাওয়ার পরে ঝুরঝুরে মাটি পেরিয়ে কিছুতেই উঠতে পারছিল না হাতিটি। তার দিকে জেসিবি মেশিনের ‘হাত’ বাড়িয়ে দেওয়া হলেও প্রথমে সাহায্য নিতে অস্বীকার করে সে। শুঁড় দিয়ে ঠেলে দিচ্ছিল তা। পরে অবশ্য নিজের ভুল বোঝে। নিজের চেষ্টায় এবং বন দপ্তরের কর্মী-আধিকারিকদের সহায়তায় গর্ত থেকে উঠে আসে সে। তারপরে ওই যন্ত্রকেই শত্রু ভেবে লড়াইয়ে উদ্যত হয়। খানিকক্ষণ সেটাকে ঠেলাঠেলির পর জঙ্গলের দিকে চলে যায় গজরাজ। কর্মী-আধিকারিকরা পটকা ফাটাতে থাকেন। যাতে ফের জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে উপদ্রব না-করে সে।
ভিডিয়োটি ৬০০০-এর বেশি টুইটার ব্যবহারকারী ‘লাইক’ করেছেন। ৬৭ হাজারেরও বেশি বার দেখা হয়েছে।
সম্প্রতি বন দপ্তরের আধিকারিকরা কর্নাটকেরই বান্দিপুর ব্যাঘ্রপ্রকল্পের মলিউর রেঞ্জে একটি হস্তিশাবককে আর্থমুভারের সাহায্যে উদ্ধার করেন। সেটিও পড়ে গিয়ে আর দাঁড়াতে পারছিল না।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top