মাছের মুখে মানুষের দাঁত! কেমন সেই মাছ? মিলল কোথায়?

Sheepshead-fish.jpg

Onlooker desk: আদতে মাছ। কিন্তু তার দাঁত মানুষের মতো। এমন এক বিরল মাছের সন্ধান মিলল আমেরিকার নর্থ ক্যারোলিনায় (North Carolina)। এক মৎস্যজীবীর জালে ধরা পড়েছে মাছটি। পরে জানা যায়, এই মাছের নাম শিপসহেড ফিশ (sheepshead fish)। কারণ এর মুখের সঙ্গে ভেড়ার মুখের মিল রয়েছে।
সোশ্যাল মিডিয়ায় সিপসহেড মাছের (sheepshead fish) ছবি পোস্ট হতেই ভাইরাল হয়ে গিয়েছে। অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। দেখা যাচ্ছে, উপরের ও নীচের চোয়ালে রয়েছে ইনসিসর। খাবার গুঁড়ো করার জন্য আছে মলার-ও।
একটি সোশ্যাল মিডিয়া পেজে মৎস্যজীবীর ছবিও শেয়ার করা হয়েছে। যেখানে তাঁকে এই অদ্ভূত দর্শন মাছটিকে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। এ সপ্তাহের গোড়ায় পোস্টটি আপলোড হওয়ার পরে বহু বার শেয়ার হয়েছে সেটি। অনেকে তাতে কমেন্ট করেছেন। বিস্ময়ও জানিয়েছেন।
এক ঝলকে দেখে নেওয়া যাক এই শিপসহেড ফিশ (sheepshead fish) কী।
বিজ্ঞানসম্মত নাম আর্কোসারগাস প্রোব্যাটোসেফালাস। শিপসহেড (sheepshead fish) ৭৬ সেন্টিমিটার বা ৩০ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। তবে সাধারণত ৩০ থেকে ৫০ সেন্টিমিটার বা ১০ থেকে ২০ ইঞ্চি দৈর্ঘ্যের মাছই দেখা যায়। শুধু দাঁত নয়, এর শিরদাঁড়াও যথেষ্ট শক্তিশালী। সাধারণ অয়েস্টার, ছোট কাঁকড়া, ক্ল্যাম ইত্যাদি খায় এই শিপসহেড ফিশ। শিকারদের শক্ত খোলস ছাড়াতে যাতে সমস্যা না হয়, সে জন্যই তার দাঁত মানুষের মতো।
পশ্চিম অতলান্তিকের উপকূলীয় এলাকায়এই মাছ পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি এর দেখা মেলে দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডায়। নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনের শিপসহেড বে নামকরণটি এই মাছের দৌলতেই। তবে অতখানি উত্তরে এখন আর এই মাছ দেখতে পাওয়া যায় না। অতি সম্প্রতি অল্প সংখ্যায় কিছু মাছ ওই এলাকায় ফিরছে বলে সূত্রের খবর। জামাইকা বে এবং রকঅ্যাওয়ে রিফেও দেখা মিলছে শিপসহেডের।
উত্তর ক্যারোলিনার (North Carolina) মাছটির ছবি ভাইরাল হতে একজন লেখেন — আমি এ রকম মাছ আগে কখনও দেখিনি।
অরকুন মোভিচ নামে আর এক ব্যক্তি লেখেন — ওর দাঁত আমার থেকে ভালো।
একজন আবার মাছটির দাঁত পরিষ্কার করার জন্য ভালো অর্থোডন্টিস্টদের নাম জানান।
কেউ কেউ আবার মাছের মুখে মানুষের মতো দাঁত দেখে প্রবল বিস্ময়ে অবিশ্বাসই করে বসেন। তাঁদের মনে হয়, ফটোশপ করে দাঁতগুলি ছবিতে যোগ করা হয়েছে। পামেলা এ-ভি নামে একজন এতটাই নিশ্চিত যে ওই ছবি তৈরি করা, তিনি লেখেন — আমার দেখা জঘন্য ফটোশপ কাজগুলির একটি। আবার অনেকে মাছটিকে জলে ছেড়ে দেওয়ার কথা লেখেন।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top