নামিয়ে আনুন অক্সিজেন সিলিন্ডার, এভারেস্ট অভিযাত্রীদের কাছে অনুরোধ

D4723335-07CE-4378-B04D-185FE1BB3889.jpeg

Onlooker desk: নেপালে অক্সিজেন সিলিন্ডারের অভাব এমন পর্যায়ে পৌঁছেছে যে এভারেস্টঅভিযাত্রীদের অনুরোধ করা হয়েছে, তাঁরা যেন পর্বতের ঢালে সেগুলি না রেখে নামিয়ে আনেন।সোমবার নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের (এনএমএ) এক কর্তা কথা জানিয়েছেন।করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ইতিমধ্যেই নেপালের অবস্থা উদ্বেগজনক। পরিস্থিতি ভারতের থেকেওখারাপ হতে পারে বলে আশঙ্কা। পর্বতারোহণ পর্যটনে প্রাণ ফেরাতে এপ্রিলমে মরসুমে ৭০০ জনঅভিযাত্রীকে হিমালয়ের ১৬টি শৃঙ্গে অভিযানের অনুমতি দিয়েছে নেপাল। তাঁদের উদ্দেশেই এই বার্তা।   

অভিযাত্রীদের কাছে এনএমএ আবেদন, তাঁরা যেন নেপালের বর্তমান কোভিড পরিস্থিতিতে পাশেদাঁড়ান। সংগঠনের সিনিয়র অফিসার কুল বাহাদুর গুরুং জানিয়েছেন, অভিযাত্রী শেরপা গাইডরামিলে এই মরসুমে অন্তত সাড়ে তিন হাজার অক্সিজেন সিলিন্ডার নিয়ে গিয়েছেন। অভিযানের শেষেসেগুলি হয় তুষারধসে চাপা পড়ে যায়, না হলে পর্বতের ঢালে থেকে যায়। এই পরিস্থিতিতে সংবাদসংস্থারয়টার্সকে গুরুং বলেন, ‘আমরা আবেদন জানিয়েছি, ওই সিলিন্ডারগুলো যাতে সকলে নিয়ে নামেন।তাহলে তাতে অক্সিজেন ভরে করোনা আক্রান্তদের ব্যবহারের ব্যবস্থা করা যাবে।

রবিবার ২৪ ঘণ্টায় নেপালে আক্রান্ত হয়েছেন হাজার ৭৭৭ জন। গত মাসের তুলনায় ৩০ গুণ বেশি।সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক সমীর কুমার অধিকারী জানিয়েছেন, তাঁদের এই মুহূর্তে ২৫ হাজারঅক্সিজেন সিলিন্ডার প্রয়োজন। অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটর অন্য চিকিৎসা সরঞ্জাম দিয়েনেপালকে সাহায্য করা হবে বলে জানিয়েছে চিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top