এক কিলো আমের দাম ২ লক্ষ ৭০ হাজার! বাগান পাহারায় ৪ নিরাপত্তারক্ষী ও ৬ হিংস্র কুকুর

Polish_20210617_205714674.jpg

Onlooker desk: এক কিলো আম (mango) বড়জোর কত টাকায় কেনেন? ডজন খানেক আলফোনসোর দাম হাজার থেকে আড়াই হাজারের মধ্যে। আর হিমসাগর তো এখন ৩৫-৫০ টাকা কিলোয় বিকোচ্ছে। তবু জামাই ষষ্ঠীর জন্য দাম একটু চড়া। কিন্তু ২ লক্ষ ৭০ হাজার টাকা কিলো আমের কথা জানেন কি? এমন আমও আছে। নাম মিয়াজাকি (miyazaki)। মূলত জাপানে উৎপন্ন হয় এই আম (mango)। পৃথিবীর অন্যতম দামী আম (mango) এটি।
ভারতের মধ্য প্রদেশে এই আম (mango) ফলিয়েছেন এক দম্পতি। আম পাহারা দিতে নিয়োগ করেছেন নিরাপত্তারক্ষী। রাখা হয়েছে কুকুরও। ট্রেনে এক ব্যক্তি তাঁদের ওই গাছের চারা দিয়েছিলেন। এমনটাই দাবি দম্পতির।
জাপানের মিয়াজাকি শহরেই মূলত উৎপন্ন হয় এই আম (mango)। যে কারণে তার এই নাম। শহরটি জাপানের কিয়ুশু প্রদেশে। এক একটি আমের ওজন ৩৫০ গ্রাম। ১৫ শতাংশ বা তার বেশি সুগার থাকে মিয়াজাকিতে (miyazaki)। এগুলি ঠিক চেনা আমের (mango) মতো দেখতে নয়। আকারে অনেকটা ডায়নোসরের ডিমের মতো।
রংও সবুজ বা হলুদ নয়। সবচেয়ে ভালো জাতের মিয়াজাকি আমের রং আগুন-লাল। এই জাতের মিয়াজাকিকে (miyazaki) ‘তাইয়ো-নো-তোমাগো’ বলা হয়। ইংরেজিতে অর্থ ‘এগস অফ সানশাইন’।
মধ্য প্রদেশের রানি ও সঙ্কল্প পরিহারের বাগানে আপাতত শোভা পাচ্ছে এই আমের (mango) গাছ। যখন তাঁরা চারা উপহার পান, তখনও জানতেন না এর মূল্য। আর জানার পর? ওই গাছে সাতটি আম ধরেছে। সেগুলির জন্য রীতিমতো পাহারাদার নিয়োগ করা হয়েছে। সাতটি আম পাহারা দিচ্ছেন চার জন নিরাপত্তারক্ষী। সঙ্গে ছ’টি হিংস্র কুকুর। ৭ দিন ২৪ ঘণ্টা পাহারাদারি চলছে আমের। একে তো বিরল। তায় দুর্মূল্য। আম বাঁচাতে তাই মরিয়া সঙ্কল্প রানিদের।
এক নজরে দেখে নেওয়া যাক এই আমের ইতিবৃত্ত।
মিয়াজাকি (miyazaki) উৎপন্ন হয় এপ্রিল থেকে অগস্টের মধ্যে। গত বছর তার এক কিলোর দাম পৌঁছেছিল ২ লক্ষ ৭০ হাজারে। অন্তত জাপানি সংবাদমাধ্যম তা-ই জানাচ্ছে। মিয়াজাকি (miyazaki) এক ধরনের আরউইন আম (mango)। হলুদ পেলিকান আমের চেয়ে তা আলাদা। দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাধারণত পেলিকান আমই দেখা যায়। মিয়াজাকির (miyazaki) ব্যবসা হয় জাপান জুড়েই। তবে অন্যত্র রপ্তানির আগে কড়া পরীক্ষায় পাশ করচে হয় এই আমকে। উৎপাদনে ওকিনাওয়ার পরেই রয়েছে তা। এই আম অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ। এ ছাড়া বিটা-ক্যারোটিন এবং ফলিক অ্যাসিডেরও আধার। যা দৃষ্টিশক্তির সমস্যা সমাধানে সাহায্য করে। প্রচুর সূর্যের আলো ও পর্যাপ্ত বৃষ্টিতে মিয়াজাকির (miyazaki) ফলন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top