নিলামে স্টিভ জোবসের চাকরির আবেদনপত্র, দাম কত উঠল জানেন!

Steve-Jobs-Job-Applivation.jpg

Onlooker desk: স্টিভ জোবস (Steve Jobs)। বললেই আধখাওয়া আপেলের ছবিটা মনে ভেসে ওঠে তো? অ্যাপল-এর সহ-প্রতিষ্ঠাতা হিসাবেই তাঁকে চেনেন বেশিরভাগ মানুষ। কিন্তু ক’জন জানেন, অ্যাপল শুরু করার আগে জোবস-ও (Steve Jobs) চাকরির জন্য আবেদন (Job Application) জানিয়েছিলেন?
না জানলেও ঘটনা তেমনটাই। তাঁর সেই আবেদনপত্র (Job Application) সম্প্রতি নিলামে ওঠে। এবং তা ৩৪ হাজার ৩০০ মার্কিন ডলার বা আড়াই কোটি টাকায় নিলাম হয়েছে।
সেটা ১৯৭৩ সাল। জোবসের (Steve Jobs) বয়স তখন মাত্র ১৮ বছর। এই আবেদনপত্র (Job Application) তখনকার। বলা হয়, এই একটিই চাকরির আবেদন সারা জীবনে করেছিলেন জোবস।
তবে তাঁর জন্য যে আরও অনেক বড় কিছু অপেক্ষা করছিল, সেটা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। কিন্তু জোবসের (Steve Jobs) হাতে লেখা সেই চিঠি এক সদ্য তরুণের প্রতিষ্ঠিত হওয়া ও অর্থ উপার্জনের প্রথম প্রচেষ্টার স্মারক। অ্যাপ্লিকেশনে (Job Application) ড্রাইভিং লাইসেন্সের উল্লেখ রয়েছে। তবে কোনও ফোন নম্বরের কথা লেখা নেই। নিজস্ব বাহন অনিশ্চিত।
অ্যাপ্লিকেশনটির নিজস্ব আবেদন ছিল। তার সারল্য অথচ ঋজু ভঙ্গি নজর কাড়ে। তবে এই প্রথম নয়। এর আগেও জোবসের (Steve Jobs) চাকরির আবেদনপত্র নিলামে উঠেছে। সেটাও হয়তো অনেকের জানা নেই। একবার নয়, তিন বার নিলামে তোলা হয় ওই আবেদন (Job Application)। প্রতিবারই তার দাম আগের তুলনায় বৃদ্দি পায়।
এ বছর মার্চেই ১.৭ কোটি টাকায় বিক্রি হয় তাঁর আবেদনপত্র (Job Application) । যা প্রথম নিলামে ওঠে ২০১৭ সালে নিউ ইয়র্কের বনহ্যামসে।
কিন্তু সাম্প্রতিক নিলামটি অনেকটাই আলাদা। জোবসের (Steve Jobs) নিজের হাতে লেখা চিঠির পাশাপাশি একটি ডিজিট্যাল ফরম্যাটও নিলামে তোলা হয় এ বার। বস্তু, এই নিলামের পিছনে সেই কারণটিও অনেকখানি দায়ী। দেখতে চাওয়া হয়েছিল, হাতে লেখা, নাকি চিরস্থায়ী-ক্ষয়হীন ডিজিট্যাল ফরম্যাট — কীসের প্রতি মানুষ বেশি আসক্ত হন।
উইনথর্প ভেঞ্চার্স নামের আড়ালে একদল বন্ধু নিলামটি ডাকেন। হাতে লেখা চিঠির সঙ্গেই ডিজিট্যাল ফরম্যাটের নিলাম হয়। দেখা যায়, হাতে লেখা ভার্শনটি তার অন্য রূপের তুলনায় চার গুণেরও বেশি দামে বিক্রি হয়েছে। হাতের লেখার যে কোনও বিকল্প হয় না, সেটাই কি প্রমাণিত হল আরও একবার?

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top