কাল ফল প্রকাশ উচ্চ মাধ্যমিকের, নম্বর জানা যাবে বিকেল চারটে থেকে

Higher-Secondary-result-2021.jpg

প্রতীকী চিত্র

কলকাতা: রাত পোহালেই বেরোবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। কাল, বৃহস্পতিবার বিকেল তিনটেয় ফল প্রকাশ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের অফিস বিদ্যাসাগর ভবনের সপ্তম তলায় রবীন্দ্র মিলন মঞ্চে ওই সময়ে সাংবাদিক বৈঠক হবে। সেখানেই আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করা হবে।
তিনটেয় সাংবাদিক বৈঠকের পর বিকেল চারটে থেকে মার্কশিট জানতে পারবে ছাত্রছাত্রীরা। সরকারি দুই ওয়েবসাইট wbresults.nic.in এবং wbchse.nic.in-এ জানানো হবে নম্বর। ফল বেরোনোর পর কী ভাবে তা জানতে পারবে ছাত্রছাত্রীরা? ধাপগুলি জানানো হল নীচে।
ক) wbresults.nic.in বা wbchse.nic.in ওয়েবসাইটে ঢুকতে হবে।
খ) WB HS Result 2021-এর লিঙ্ক পাওয়া যাবে হোম পেজে। সেটার উপরে ক্লিক করলে খুলবে নতুন পেজ।
গ) নতুন পেজে পরীক্ষার্থীকে তাঁর রেজিস্ট্রেশন নম্বর জানাতে হবে।
ঘ) এতেই ফল দেখা দেখা যাবে স্ক্রিনে।
ঙ) ফল দেখে তার কপি সেভ করে রাখা দরকার। সুযোগ থাকলে প্রিন্ট আউট বের করে নেওয়া ভালো।
ওয়েবসাইট ছাড়াও মোবাইল অ্যাপ বা এসএমএস মারফত ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। সে জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৪২৪২, ৫৬২৬৩ বা ৫৬৭৬৭৫০ নম্বরে।
কাল বিকেলে ফল ঘোষণার পর মার্কশিট বিতরণ হবে শুক্রবার। ওই দিন সকাল ১১টা থেকে মার্কশিট সংগ্রহ করতে পারবেন সংশ্লিষ্ট উচ্চ মাধ্যমিক স্কুলগুলির প্রধানরা। সংসদের ক্যাম্প থেকে অন্যান্য গুরুত্বপূর্ণ নথিও সংগ্রহ করা যাবে। কোনও স্কুলের প্রধান শিক্ষকের সমস্যা থাকলে তাঁর প্রতিনিধিও নথিগুলি সংগ্রহ করতে পারবেন।
প্রাথমিক ভাবে ঠিক হয়েছিল, এ বছর জুলাই মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। কিন্তু করোনারভাইরাসের দ্বিতীয় ঢেউ এপ্রিল-মে থেকে দাপাদাপি শুরু করে। তার জেরে শেষ পর্যন্ত বাতিলই করতে হয় পরীক্ষা। বাতিল হয় এ বারের মাধ্যমিকও।
পরে দুই পরীক্ষারই বিকল্প মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করা হয়। মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। সেখানে নবমের পরীক্ষায় ৫০ শতাংশ ও দশমের অভ্যন্তরীণ মূল্যায়নে ৫০ শতাংশ গুরুত্ব দিয়ে তৈরি হয়েছে মার্কশিট।
আর উচ্চ মাধ্যমিকের ফলাফলে গুরুত্ব দেওয়া হচ্ছে ছাত্রছাত্রীদের মাধ্যমিক ও একাদশের নম্বরে। মাধ্যমিকে ছাত্র বা ছাত্রীর সবচেয়ে বেশি পাওয়া চারটি নম্বরের সঙ্গে দেখা হচ্ছে একাদশের পরীক্ষার নম্বর। এর মধ্যে একাদশের বার্ষিক এবং দ্বাদশের প্র্যাক্টিক্যালে দেওয়া হচ্ছে ৬০ শতাংশ গুরুত্ব। আর এই পরীক্ষার্থীদেরই মাধ্যমিকে থাকছে ৪০ শতাংশ ওয়েটেজ।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top