ছাড়েনি রাজ্য, দিল্লি গেলেন না আলাপন

5515889E-EBC6-4942-B538-E3F6EF7A5656.jpeg

Onlooker desk: দিল্লি যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আজ, সোমবার সকালে দিল্লিতে রিপোর্ট করার কথা ছিল তাঁর। কিন্তু সূত্রের খবর, রাজ্য সরকার তাঁকে ডিউটি থেকে অব্যাহতি দেয়নি। কাল, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে যোগ দেওয়ার কথা আলাপনের।
গত শুক্রবার কলাইকুন্ডায় ইয়াসের রিভিউ মিটিং ঘিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গোলমালের জেরে সে দিন সন্ধ্যাতেই আলাপনকে দিল্লিতে বদলির নির্দেশ দেয় কেন্দ্র। অথচ আজ, সোমবার তাঁর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। তিন মাসের এক্সটেনশন দেওয়া হয়েছে কোভিড পরিস্থিতির কারণে। এমন অবস্থায় তাঁকে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে পাঠানো নিয়ে বিজেপি বিরোধী প্রায় সব দল সরব হয়। একে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত বলে চিহ্নিত করে জাতীয় কংগ্রেস।
খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডেপুটেশনের চিঠি প্রত্যাহারের আবেদন জানান। ১৯৮৭ ব্যাচের আইএএস ক্যাডার আলাপনের ভূয়সী প্রশংসাও করেন তিনি। প্রশ্ন তোলেন, নির্বাচনে পরাজয়ের জেরেই কি এ সব করা হচ্ছে? কিন্তু এত কিছুর পরেও নিজেদের অবস্থানে অনড় কেন্দ্র।
রবিবার বিকেলে একবার সস্ত্রীক নবান্নে যান আলাপন। বেশ খানিকক্ষণ কাটিয়ে বের হন সেখান থেকে। তিনি যে সোমবার দিল্লি যাবেন না, তেমন একটা আঁচ পাওয়া গিয়েছিল সে দিনই। আজ, সোমবার দেখা গেল, দিল্লি যাননি তিনি।
ভোটের আগে তিন আইপিএস অফিসারকে রাজ্য থেকে বদলি করে কেন্দ্র। আইপিএস অফিসাররা রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে। আর আলাপনকে যে বিভাগে ডেপুটেশনে পাঠানো হয়, সেই ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং সরাসরি প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনস্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top