এক ব‍্যক্তি, এক পদ নীতিতে দায়িত্ব থেকে সরলেন তৃণমূলের একাধিক মন্ত্রী

One-man-one-post.jpg

Onlooker Desk: ‘এক ব‍্যক্তি, এক পদ’ (One man one post) নীতি চালু করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। সেই সিদ্ধান্ত অনুযায়ী বড়সড় রদবদল করা হল রাজ‍্য তৃণমূলের সাংগঠনিক পদে। এতে বিভিন্ন পদে দায়িত্ব পেয়েছেন প্রচুর নতুন মুখ। আবার এই সিদ্ধান্তের জেরে পদ খুইয়েছেন একাধিক মন্ত্রী ও সাংসদরা। সূত্রের খবর, মূলত দলে শৃঙ্খলা আনার পাশাপাশি সাংগঠনিক ও প্রশাসনিক কাজ সুষ্ঠু ভাবে পরিচালনার জন‍্যই দলনেত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন।
মমতা বন্দ‍্যোপাধ‍্যায় এই সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই বেশ কয়েকটি জেলায় দলের সভাপতি পরিবর্তন হতে চলেছে বলে চর্চা শুরু হয়েছিল। সে ক্ষেত্রে প্রথম সারিতে নাম উঠে আসছিল দুই মন্ত্রী জ‍্যোতিপ্রিয় মল্লিক ও স্বপন দেবনাথ। উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতির দায়িত্বে ছিলেন জ্যোতিপ্রিয়। গত বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পর বনদপ্তরের দায়িত্ব পেয়েছেন তিনি। তাই এক ব‍্যক্তি এক পদ নীতি অনুযায়ী জেলা সভাপতি পদ থেকে সরানো হয়েছে জ্যোতিপ্রিয় মল্লিককে।
একই ভাবে পদ ছাড়তে হয়েছে পূর্ব বর্ধমানের জেলা সভাপতি স্বপন দেবনাথ। কারণ তিনিও রাজ‍্যের মন্ত্রী পদে রয়েছেন। এছাড়া পশ্চিম মেদিনীপুর, নদিয়া, ঝাড়গ্রামের সভাপতি বদল করা হয়েছে। পদ থেকে সরানো হয়েছে সৌমেন মহাপাত্র, স্বপন দেবনাথ, অরূপ রায়, দিলীপ যাদব, বেচারাম মান্না, মহুয়া মৈত্র, পার্থপ্রতিম রায়, অখিল গিরি, মৌসম নুরকে। একাধিক মন্ত্রী-সাংসদকে সরানোর পাশাপাশি দায়িত্ব পেয়েছেন প্রচুর নতুন মুখ।
আবার নির্বাচনে ভালো ফল করার পুরস্কারও পেয়েছেন অনেকেই। দক্ষিণ দিনাজপুরের সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে উজ্জ্বল বসাককে। একই ভাবে কংগ্রেস থেকে তৃণমূলে আসা রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়ের নাম বেশ কিছু দিন ধরেই পূর্ব বর্ধমানের জেলা সভাপতি হিসেবে শোনা যাচ্ছিল। শেষমেশ রবীন্দ্রনাথকেই ওই পদে বসানো হয়েছে।
এদিকে সাংগঠনিক জেলা হিসেবে ভাগ করার চল তৃণমূল দলে সে ভাবে ছিল না। কিন্তু কাজের সুবিধার্থে কিছু জেলাকেও ভাগ করা হয়েছে। দু’ভাগে ভাগ করা হয়েছে নদীয়া জেলাকে। নদিয়া উত্তরের নতুন সভাপতি (কৃষ্ণনগর) হিসেবে দায়িত্ব পেয়েছেন নাসিরুদ্দিন আহমেদ। নদিয়া দক্ষিণের (রানাঘাট) সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে প্রমথরঞ্জন বসুকে। একই ভাবে মুর্শিদাবাদ জেলাকেও দু’ভাগে ভাগ করা হয়েছে। জঙ্গিপুরের সভাপতির দায়িত্ব পেয়েছেন কানাইচন্দ্র মণ্ডল। বহরমপুর-মুর্শিদাবাদের দায়িত্বে আবু তাহের খান। এদিকে উত্তর ২৪ পরগনা জেলাকে চার ভাগে ভাগ করা হয়েছে। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর জেলাকেও ভাগ করা হয়েছে।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top