অপেক্ষার অবসান, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকা প্রকাশ করবে এসএসসি

SSC-interview-list-for-Upper-Primary.jpg

প্রতীকী চিত্র

কলকাতা: অবশেষে অপেক্ষার অবসান। কাল, সোমবার উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের জন্য সফল প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে। শনিবার স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নিয়োগ প্রক্রিয়াও শীঘ্রই শুরু হবে বলে ইঙ্গিত মিলেছে বিজ্ঞপ্তিতে।
উচ্চ প্রাথমিকে নিয়োগ দীর্ঘদিন থমকে। একবার ইন্টারভিউ হলেও কোর্টের নির্দেশে তা বাতিল হয়ে যায়। বহু চাকরিপ্রার্থী দীর্ঘদিন ধরেই অপেক্ষায়। ভোটের আগে উচ্চ প্রাথমিকে নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
পরীক্ষাটি হয়েছিল গত ২০১৬ সালে। কিন্তু তারপরে নানা আইনি জটিলতায় এতদিন নিয়োগ প্রক্রিয়া এগোনো যায়নি। অথচ ভোটের আগে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো প্রক্রিয়াও এগিয়েছিল। কিন্তু তা হোঁচট খায় কলকাতা হাইকোর্টের এক নির্দেশে।
নিয়োগ প্রক্রিয়া নিয়ে আদালতে মামলা হয়। প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগে গত বছর ১১ ডিসেম্বর একে বেআইনি বলে হাইকোর্ট। এমনকী, অস্বচ্ছতার অভিযোগে নিয়োগ প্রক্রিয়া বাতিল করারও নির্দেশ দেয়। নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরুর নির্দেশ দেওয়া হয়।
এ দিকে ভোটের মুখে হাইকোর্টের এই নির্দেশ রাজ্যের কাছে ছিল বেশ বড় ধাক্কা। বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের বেঞ্চে মামলাটি চলছিল। বিচারপতি নির্দেশ দেন, ১০ মে-র মধ্যে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করতে হবে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ৩১ জুলাইয়ের সময়সীমা বেঁধে দেয় আদালত।
কিন্তু এরই মাঝে এসে পড়ে ভোটপর্ব। যার জেরে এক প্রস্ত ধাক্কা খায় নিয়োগের প্রক্রিয়া। আবার, কাজ এগোনোর ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় করোনা। এ জন্য আদালতের কাছে বাড়তি সময় চায় এসএসসি।
কাল যে তালিকা বেরোবে, তাতে অবশ্য শারীরশিক্ষা বা কর্মশিক্ষার প্রার্থীদের নাম থাকবে না। কমিশনের ওয়েবসাইট www.westbengalssc.com-এ জানা যাবে তালিকা। তবে বিজ্ঞপ্তিতে শূন্যপদের সংখ্যা উল্লেখ করা হয়নি। আগে ২৪ হাজার ৭০৭ জনের মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল। যা বাতিল করা হয়। কাল কত প্রার্থীর তালিকা কমিশন বের করে, সে দিকে সকলের নজর।
আরও এক ক্ষেত্রে প্রশ্ন তৈরি হয়েছে। তা হলো, তালিকা ১০ মে-র মধ্যে প্রকাশ করা যায়নি। তা বেরোচ্ছে ২১ জুন। এই পরিস্থিতিতে ৩১ জুলাইয়ের মধ্যে কি নিয়োগ সম্পন্ন করা যাবে? চাকরিপ্রার্থীরা অবশ্য চাইছেন, এ বার তাঁদের অপেক্ষার হাত থেকে মুক্তি দেওয়া হোক। আগের তুলনায় বেশ কিছু শূন্যপদ বেড়েছে। তা যোগ করে একত্রে প্রকাশ করা হোক তালিকা।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top