টিকা, অক্সিজেনের জোগান বাড়ানোর আবেদনে মোদীকে চিঠি মমতার

WhatsApp-Image-2021-05-05-at-5.32.11-PM.jpeg

কলকাতা: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েই ফের টিকার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবারের চিঠিতে তিনি জানিয়েছেন, করোনা রোধে বিনামূল্যে সকলের টিকাকরণ প্রয়োজন এবং সে জন্য টিকার জোগান বাড়ানোই পথ।
রাজ্য টিকা কিনে বাসিন্দাদের দিতে চাইলেও কেন্দ্র তাতে সাড়া দেয়নি বলে অতীতে একাধিক বার অভিযোগ করেছেন মমতা। এ দিনের চিঠিতে তিনি লেখেন – ২৪ ফেব্রুয়ারি টিকা কিনতে চেয়ে আপনাকে চিঠি দিয়েছিলাম। বিনামূল্যে রাজ্যবাসীর টিকাকরণ শুরু করতে চেয়েছিলাম। এখনও সাড়া পাইনি। এখন হাসপাতালে শয্যা, অক্সিজেন, ওষুধ এবং টিকার ঘাটতি যে ভয়াবহ রূপ নিয়েছে, সে জন্য ফের লিখছি।
চিঠিতে মমতা যে বিষয়গুলিতে জোর দেওয়ার আবেদন জানিয়েছেন, তার মধ্যে প্রথমেই রয়েছে টিকাকরণ। তিনি জানান, রাজ্যে টিকার যথেষ্ট জোগান নেই। ফলে সরকার ১৮-র ঊর্ধ্বে সকলের টিকাকরণের নির্দেশ দিলেও, সেই লক্ষ্য পূরণ করা সম্ভব হচ্ছে না। তাই টিকার জোগান বাড়ানোয় গুরুত্ব দিতে হবে।
দ্বিতীয়ত, রেমডেসিভির, টোসিলিজুমাবের মতো অত্যাবশ্যক ওষুধের জোগান বাড়াতে হবে। বর্তমানে বাংলায় ১০ হাজার ডোজ রেমডেসিভির প্রয়োজন। আর টোসিলিজুমাবের ১ হাজার ভায়াল চাই।
তৃতীয়ত, এখন দৈনিক ৪০০ মেট্রিক টন অক্সিজেন দরকার। আগামী ৭ দিনের মধ্যে সেই চাহিদা বেড়ে ৫০০ মেট্রিক টনে পৌঁছবে বলে মনে করা হচ্ছে। চাহিদা পূরণের জন্য অক্সিজেন প্রয়োজন।
মমতা জানিয়েছেন, অক্সিজেনের ঘাটতিই আপাতত উদ্বেগের সবচেয়ে বড় বিষয়।
কেন্দ্র-রাজ্য সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমেই কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে জয় সম্ভব বলে চিঠিতে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। মোদীর সহযোগিতা চেয়েছেন তিনি।
পাশাপাশি টুইটে মোদীকে ধন্যবাদ জানিয়েছেন মমতা। জয়ের জন্য অভিনন্দন জানিয়ে টুইট করেছিলেন মোদী। তার জবাবে মমতা ধন্যবাদ জ্ঞাপন করে রাজ্যের কাজে কেন্দ্রের সহযোগিতা আশা করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top