অগস্টে মাধ্যমিক, জুলাইয়ে উচ্চ মাধ্যমিক, জানালেন মমতা

DB80681E-44D0-43BE-A8E7-CB774206889C.jpeg

কলকাতা: বিপুল সংখ্যক ছাত্রছাত্রীর উদ্বেগ নিরসন করে অবশেষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সময় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক এবং অগস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক হবে বলে আজ, বৃহস্পতিবার জানান মমতা। পরীক্ষা হবে হোম সেন্টারে, তিন ঘণ্টার জায়গায় দেড় ঘণ্টায়। তবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে না। মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কর্তাদের সঙ্গে বৈঠকের পরে এ কথা জানান তিনি।
কোভিড আবহে ক্রমাগত পিছিয়েছে দুই পরীক্ষা। জুনে পরীক্ষা হবে বলে সূচিও ঘোষিত হয়। কিন্তু লাগামছাড়া করোনায় বাতিল করতে হয় তা। কারণ কোভিডের যা পরিস্থিতি তাতে জুন মাসে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক অসম্ভব। সেই কারণেই ধৈর্য ধরে কিছুটা সময় নিয়ে জুলাই-অগস্টে পরীক্ষার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
এই সিদ্ধান্তের দু’টি দিক নিয়ে আলোচনা শুরু হয়েছে। প্রথমত, প্রথা ভেঙে এই প্রথম মাধ্যমিকের আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে। উচ্চ মাধ্যমিকের পরে যেহেতু ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষার অঙ্গনে প্রবেশ করে, নানা প্রবেশিকা পরীক্ষারও সম্মুখীন হতে হয় তাদের, সে কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মমতা।
দ্বিতীয়ত, অগস্টে মাধ্যমিক হলে অন্যান্য বোর্ডের তুলনায় মধ্যশিক্ষা পর্ষদের ছাত্রছাত্রীরা পিছিয়ে পড়বে বলে আশঙ্কা। কারণ আইসিএসই, সিবিএসই বোর্ড ইতিমধ্যেই দশমের পরীক্ষা পিছিয়ে দিয়েছে। তারা একাদশে ভর্তি হয়ে পড়াশোনা শুরু করে দিয়েছে। অথচ মাধ্যমিক যদি অগস্টে হয়, তা হলে তার ফল বেরোতে অক্টোবর-নভেম্বর। তারপরে একাদশে ভর্তি ও ক্লাস শুরু। সে ক্ষেত্রে একাদশের পঠনপাঠনের জন্য অত্যন্ত কম সময় পাওয়া যাবে। ২০২৩-এর উচ্চ মাধ্যমিকের জন্যও তা হলে সময় অনেকখানি কমে যাবে বলে আশঙ্কা।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top