তৃতীয় বারের জন্য শপথ নিয়েই নবান্নে মমতা, হিংসা বন্ধের আহ্বান

MAMTA-BANERJEE.jpg

রাজভবনে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: তৃতীয় বারের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বুধবার সকাল ১০.৫০-এ রাজভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল জগদীপ ধনখড়। শপথ নিয়ে রাজ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সব রাজনৈতিক দলের কাছে আহ্বান জানালেন মমতা। কোভিড মোকাবিলাই যে তাঁর প্রথম ও প্রধান কাজ, জানালেন সে কথাও।
টানটান নির্বাচনী যুদ্ধ শেষে জয়ের চওড়া হাসি হেসেছেন মমতা। তৃতীয় বারের জন্য তাঁর শপথ ঘিরে আজ সকাল থেকে ব্যস্ততা ছিল কালীঘাটে মমতার বাসভবনে। নিরাপত্তা আরও জোরদার করা হয়। শপথ নিয়ে মমতা নবান্নে নিজের অফিসে যাবেন বলে আগে থেকেই স্থির ছিল। স্যানিটাইজ করে প্রস্তুত রাখা হয় নবান্ন। সকাল ১০টা ১০ নাগাদ রাজভবনের উদ্দেশে রওনা দেন মমতা। সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোর (পিকে)।
শপথবাক্য পাঠ করানোর পর মমতাকে ‘ছোট বোন’ বলে সম্বোধন করেন ধনখড়। পরে চা চক্রে সামান্য সময় কাটিয়ে বেলা ১১.১০ নাগাদ নবান্নে পৌঁছন নতুন মুখ্যমন্ত্রী। গার্ড অফ অনারের পর ১১.১৫-য় নবান্নে নিজের অফিসে ঢোকেন তিনি।
গত মাসেচারেক ধরে রাজ্যে ব্যাপক নির্বাচনী প্রচার চালিয়েছে বিজেপি। গেরুয়া শিবিরের হাবভাব এমন ছিল যেন তারা ক্ষমতা দখল করেই ফেলেছে। রাজ্যে এসে মমতার বিদায়কে সময়ের অপেক্ষা বলতেও পিছপা হননি মোদী-শাহ-নাড্ডারা। কিন্তু বাংলার মানুষ নিজের মেয়ের প্রতিই আস্থা দেখিয়েছেন। প্রচুর আসনে জিতেছে তৃণমূল।
তার পর থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সামনে এসেছে অশান্তির খবর। রাজনৈতিক হিংসার বলি হয়েছেন বহু মানুষ। ঘটনার রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও উদ্বিগ্ন হয়ে পড়েন এ নিয়ে। রাজ্যপাল টুইট করে সে কথা জানান।
এ দিন রাজভবনের থ্রোনরুমে শপথ নিয়ে মমতা বলেন, ‘এখন আমার প্রথম কাজ কোভিড মোকাবিলা। এখনই নবান্ন যাব। প্রয়োজনীয় পদক্ষেপ করব। দ্বিতীয় কাজ, রাজনৈতিক হিংসা বন্ধ করা। সব রাজনৈতিক দলের কর্মীদের আবেদন করব, কেউ অশান্তি ছড়াবেন না। প্রতিহিংসা পরায়ণ আচরণ করবেন না। শান্তি বজায় রাখুন। বাংলা অশান্তি পছন্দ করে না। কোথাও কোনও অশান্তি আর মানব না।’
এ দিন এক কথা বলেছেন রাজ্যপালও। তাঁর বক্তব্য, ‘আইনের শাসন প্রতিষ্ঠার জন্য পদক্ষেপ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।’
এ দিন শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সুব্রত বক্সি, সুব্রত মুখোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, প্রশান্ত কিশোর, দেব, প্রদীপ ভট্টাচার্য-সহ অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top