নন্দীগ্রামের ফলাফল বিতর্কের ‘শেষ দেখতে’ হাইকোর্টে মামলা মমতার

Polish_20210618_012811633.jpg

কলকাতা: এ বার বিধানসভা নির্বাচনে সবার নজর ছিল নন্দীগ্রামে। আর ভোটের ফল প্রকাশ থেকে মন্ত্রিসভা গঠন হয়ে গেলেও নজর সরানো যাচ্ছে না নন্দীগ্রাম থেকে। কারণ নন্দীগ্রামের লড়াই এবার পৌঁছল হাইকোর্টে (Calcutta high court)। ফলাফলের দিনেও নানা টালবাহানার পর হার হয়েছিল তৃণমূলনেত্রীর। ১৯০০ ভোটে জিতেছিলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এ বার সেই ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মামলা দায়ের হয়েছে বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চে। শুক্রবার সকাল ১১টা নাগাদ মামলার শুনানি হতে পারে বলে সূত্রের খবর।
এবার নির্বাচনে নন্দীগ্রামে প্রতিপক্ষ তিন রাজনৈতিক দলের প্রার্থীই সকলের নজর কেড়েছিলেন। কিন্তু ফলাফলে সে ভাবে দাগ কাটতে পারেননি বাম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়। গণনা কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াই চলেছে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari)। গণনার শুরুতে মমতা এগিয়ে থাকলেও দিনের শেষে ১৯০০ ভোটের ব্যবধানে এগিয়ে যান শুভেন্দু। যদিও নন্দীগ্রামের মতো স্পর্শকাতর কেন্দ্রে প্রথম খবর ছড়িয়ে পড়ে ১২০০ ভোটে জয়ী হয়েছেন মমতা। কিন্তু কিছুক্ষণ পরেই নির্বাচন কমিশনের (Election Commission) তরফে জানানো হয়, মমতা নন, ১৯০০ ভোটে জয়ী হয়েছেন শুভেন্দু। এর পরেই ফলাফলের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূলনেত্রী। গণনায় কারচুপির অভিযোগ ওঠে তৃণমূল শিবিরে। পুনর্গণনার দাবি তুলেছিলেন খোদ মমতা। যদিও তা খারিদ করে দেয় নির্বাচন কমিশন (Election Commission)। পরে সাংবাদিকদের সামনে মমতা বলেছিলেন, ‘নন্দীগ্রামের এক রিটার্নিং অফিসার জানিয়েছেন, বন্দুকের নলের মুখে কাজ করতে হচ্ছে। তিনি যদি পুনর্গণনার নির্দেশ দেন, তাহলে তাঁর প্রাণ সংশয় হতে পারে।’ এমনকী গণনার সময়ে দু’ঘণ্টার জন্য সার্ভার চলে যাওয়ার ঘটনাতেও প্রশ্ন উঠেছিল। তাই এর শেষ দেখে ছাড়বেন বলেও জানিয়েছিলেন তিনি।
এদিকে নন্দীগ্রাম কেন্দ্রে হেরে গেলেও তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবেই শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নিয়ম অনুযায়ী এ জন্য উপনির্বাচনে তাঁকে জিততে হবে। সেই মতো প্রস্তুতিও শুরু হয়ে যায় তৃণমূল শিবিরে। উপনির্বাচনে মুখ্যমন্ত্রীর জয় নিশ্চিত করতে ভবানীপুর থেকে নির্বাচিত হয়েও বিধায়ক পদ ছেড়ে দেন শোভনদেব চট্টোপাধ্যায়। এরই মধ্যে নন্দীগ্রামের ফল নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করলেন তৃণমূলনেত্রী। গণনার দিন নন্দীগ্রামের ফল নিয়ে বিতর্কের শেষ দেখতেই তিনি মামলা দায়ের করেছেন বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top