জুলাইয়ের মধ্যে ফল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের, কাল জানা যাবে মূল্যায়ন পদ্ধতি

MAMATA1.jpg

কলকাতা: জুলাইয়ের মধ্যেই প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল। আজ, বৃহস্পতিবার এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু দুই পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি এখনও পরিষ্কার নয়। মমতা (Mamata Banerjee) জানান, কাল, শুক্রবার তা জানা যাবে।
করোনা (Coronavirus) পরিস্থিতিতে দুই দিল্লি বোর্ডই দশম ও দ্বাদশের পরীক্ষা বাতিল করেছে। সিবিএসই (CBSE) দ্বাদশের পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
আইসিএসই, আইএসসি পরীক্ষাও হচ্ছে না। রাজ্য অবশ্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পক্ষেই ছিল। মমতা (Mamata Banerjee) এক সময়ে আনুমানিক সময়ও ঘোষণা করেছিলেন। মাধ্যমিক অগস্টে এবং উচ্চ মাধ্যমিক জুলাইয়ে হবে বলে জানিয়েছিলেন। কিন্তু করোনায় এক রকম বাধ্য হয়েই বাতিল করতে হয় পরীক্ষা। সেই ঘোষণাও করেছিলেন মমতা (Mamata Banerjee)।
তবে তার আগে সব পক্ষের মত নেয় রাজ্য সরকার। এ প্রসঙ্গে পরামর্শের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। কিছু বিষয়ে সুপারিশ করতে বলা হয় তাদের। যেমন, অতিমারী পরিস্থিতিতে ঝুঁকি এড়িয়ে পরীক্ষা নেওয়া কতদূর সম্ভব। হলেই বা কোন পথে ইত্যাদি।
দফায় দফায় বৈঠকে বসে ওই বিশেষজ্ঞ কমিটি। তার ভিত্তিতে তৈরি হয় রিপোর্ট।
সশরীর হাজির হয়ে পরীক্ষা না-নেওয়ার পক্ষেই রায় দেয় কমিটি। সেই মতো সুপারিশ পৌঁছয় নবান্নে। কিন্তু তার পরেও সকলের মন বোঝার চেষ্টা করে সরকার। রাজ্যবাসীর মত জানাতে তিনটি ই-মেল আইডির ব্যবস্থা করা হয়। এক দিনের মধ্যে পরীক্ষার ব্যাপারে সকলকে মতামত জানাতে বলে সরকার। সেখানেই পরীক্ষার বিপক্ষেই রায় মেলে। ৭৯ শতাংশ রায়ই যায় মাধ্যমিকের বিপক্ষে। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে তা ৮৩ শতাংশ। সবদিক বিবেচনা করে পরীক্ষা বাতিলেরই সিদ্ধান্ত নেন মমতা (Mamata Banerjee)।
এই ঘোষণার পাশাপাশি মূল্যায়নে ছাত্রছাত্রীদের স্বার্থরক্ষায় জোর দেন তিনি। কিন্তু কোন পদ্ধতিতে মূল্যায়ন? তা এখনও জানা যায়নি। আজ, বৃহস্পতিবার পরীক্ষার ফল ঘোষণার সম্ভাব্য সময় জানান মমতা (Mamata Banerjee)। পাশপাশিই ঘোষণা করেন, মূল্যায়নের পদ্ধতি জানা যাবে কাল।
প্রসঙ্গত, পরীক্ষা বাতিলের কথা ঘোষণার পরেও বেশ ক’বার বৈঠক হয়েছে। শিক্ষা দপ্তর, মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মিলে সেই বৈঠক করে। নবান্নে মূল্যায়ন পদ্ধতির একটি খসড়াও পৌঁছেছে। ঘটনাচক্রে আজ, বৃহস্পতিবারই সিবিএসই (CBSE) বিকল্প মূল্যায়ন নিয়ে রিপোর্ট জমা দিয়েছে। তা জমা পড়েছে সুপ্রিম কোর্টে। সিবিএসই দ্বাদশের মূল্যায়নে গুরুত্ব থাকবে তিন শ্রেণির ফলাফলে। অর্থাৎ দশম, একাদশ এবং দ্বাদশের প্রি-বোর্ড।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top