জুনে নয় মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, দিনক্ষণ জানানো হবে পরে

exam-scaled.jpg

কলকাতা: জুন মাসে হচ্ছে না এ বারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, আগামীকাল, রবিবার থেকে রাজ্যে নানাবিধ কড়াকড়ি কার্যকর হচ্ছে। লকডাউন না হলেও তাকে ‘প্রায় লকডাউন’ বলাই যায়। এই পরিস্থিতিতে পরীক্ষা সম্ভব নয়। তাই আরও পিছনো হলো দুই পরীক্ষা। পরবর্তী সূচি ও তারিফ শিক্ষা দপ্তর ঠিক করবে। সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কর্তাদের বৈঠক হওয়ার কথা আছে। সেখানে পরীক্ষা নিয়ে কথা হতে পারে বলে খবর।
১ জুন মাধ্যমিক এবং ১৫ জুন উচ্চ মাধ্যমিক শুরু হওয়ার কথা ছিল। এমনিতেই নানা অনিশ্চয়তা, দিনক্ষণ পিছনোর পরে সূচি ঠিক হয়েছিল। তাই ছাত্রছাত্রীদের টানাপড়েনচল ছিলই। তবু তারা আশা করেছিল, এ বার হয়তো পরীক্ষাটা হবে। কিন্তু করোনার যা দাপাদাপি, তাতে দিনক্ষণ পিছনো ছাড়া উপায়ও ছিল না।
শিক্ষক সংগঠনগুলি রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কারণ, করোনার প্রথম ঢেউ থেকেই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পড়াশোনা। ২০২০-র মাধ্যমিক মোটের উপরে নির্বিঘ্নে হলেও বিপত্তি দেখা দেয় উচ্চ মাধ্যমিকে। পরীক্ষা মাঝ পথে বন্ধ করে দিতে হয়। এ বার সিবিএসই দশম এবং আইসিএসই ইতিমধ্যে বাতিল করা হয়েছে। আর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের ভাগ্য অনিশ্চিতই হয়ে থাকল। পরবর্তী ধাপের পড়াশোনা, উচ্চশিক্ষা, সবই চিন্তায় রেখেছে ছাত্রছাত্রী-অভিভাবকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top