কালই ফল মাধ্যমিকের, কী ভাবে জানা যাবে বিকল্প মূল্যায়নের নম্বর?

Polish_20210720_021556795.jpg

কলকাতা: এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল বেরোবে কাল, মঙ্গলবার। সকাল ন’টায় আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। সকাল ১০টা থেকে নম্বর জানতে পারবেন পরীক্ষার্থীরা। পর্ষদের সরকারি ওয়েবসাইট wbresults.nic.in-তে তা রিলিজ করা হবে সকাল ১০টায়। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এ বার ফলের সঙ্গে কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না। তাই র‍্যাঙ্কিং-ও থাকবে না। একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন পর্ষদ-সভাপতি। সেখানে লেখা হয়েছে — এ বার কোনও মেধাতালিকা নেই। মঙ্গলবার সকাল ১০টা থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে লগ-ইন করে স্কোর শিট ডাউনলোড করতে পারবে পরীক্ষার্থীরা। পাশাপাশি পর্ষদের সরকারি ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে বলে জানিয়েছেন কল্যাণময়।
এ বাদে www.wbbse.wb.gov.in, https://wbresults.nic.in, www.exametic.com, www.indiaresults.com, www.results.shiksha থেকে ফল জানতে পারবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। www.exametc.com এ রেজিস্ট্রেশন নম্বর আগাম নথিভুক্ত করে রাখলে, ফলপ্রকাশের সঙ্গে সঙ্গেই এসএমএস-এর মাধ্যমে তা জানানো হবে।
সকাল ১০টার পর ক্যাম্প অফিস থেকে ছাত্রছাত্রীদের পাশ সার্টিফিকেট, মার্ক শিট ইত্যাদি নথি সংগ্রহ করতে পারবে স্কুলগুলি। ছাত্রছাত্রীদের অবশ্য স্কুলে যাওয়ার অনুমতি নেই। অভিভাবকরা গিয়ে ছেলেমেয়েদের ফল সংগ্রহ করবেন।
করোনার দ্বিতীয় ঢেউয়ে শেষ পর্যন্ত বাতিলই করতে হয় এ বারের মাধ্যমিক পরীক্ষা। বাতিল হয় উচ্চ মাধ্যমিকও। যদিও মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে রাজ্য সরকার — সব পক্ষই পরীক্ষার পক্ষপাতী ছিল।
এক সময়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সম্ভাব্য সময়ও ঘোষণা করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন জুলাইয়ে উচ্চ মাধ্যমিক এবং অগস্টে মাধ্যমিক হবে। কিন্তু সিবিএসই, আইসিএসই-র পাশাপাশি একাধিক রাজ্য বোর্ডের পরীক্ষা করোনার কারণে বাতিল হতে শুরু করে। সংক্রমণের মধ্যে লক্ষ লক্ষ পরীক্ষার্থী, অভিভাবক ও পরীক্ষার সঙ্গে জড়িতদের আসা-যাওয়া মোটেই নিরাপদ হত না।
শেষ পর্যন্ত রাজ্যের দুই বোর্ড পরীক্ষাই বাতিল করা হয়। বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন হবে বলে স্থির হয়। সেই পদ্ধতিতে যাতে ছাত্রছাত্রীদের কোনও সমস্যায় পড়তে না-হয়, তা নিশ্চিত করতে বলেছিলেন মুখ্যমন্ত্রী।
মধ্যশিক্ষা পর্ষদ জানায়, নবম ও দশমের পরীক্ষার নম্বরে ৫০-৫০ ওয়েটেজের ভিত্তিতে তৈরি হবে মার্কশিট। ৫০ শতাংশ ওয়েটেজ নবমের বার্ষিক পরীক্ষায়। আর বাকি ৫০ শতাংশ দশমের অভ্যন্তরীণ মূল্যায়নে।
কাল মাধ্যমিক পরীক্ষার ফলের দু’দিন বাদে বৃহস্পতিবার ফল ঘোষণা উচ্চ মাধ্যমিক পরীক্ষার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top