বাতিল সাংবাদিক বৈঠক, নতুন অনিশ্চয়তা মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক ঘিরে

DB80681E-44D0-43BE-A8E7-CB774206889C.jpeg

কলকাতা: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে আজ, বুধবার মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের যে সাংবাদিক বৈঠক হওয়ার কথা ছিল, সেটি বাতিল করা হয়েছে। মঙ্গলবার বিবৃতি জারি করে এই যৌথ সাংবাদিক বৈঠকের কথা জানিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেখানেই এ বারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সম্ভাব্য সূচি ঘোষণা হতে পারে বলে মনে করা হয়েছিল। কিন্তু বৈঠকটাই বাতিল হয়ে যাওয়ায় নতুন করে অনিশ্চয়তা দেখা দিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ঘিরে।
সিবিএসই দ্বাদশ এবং আইএসসি পরীক্ষা বাতিলের ঘোষণা হয়েছে মঙ্গলবারই। আগেই দশমের পরীক্ষা বাতিল করেছে এই দুই বোর্ড। মূল্যায়নের পদ্ধতি জানানো হবে শীঘ্র। কিন্তু মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বাতিল হয়নি। বরং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি জানিয়েছিলেন অগস্টে মাধ্যমিক আর জুলাইয়ে উচ্চ মাধ্যমিক হবে। সেই সূত্রেই আজকের প্রেস কনফারেন্সে সূচি ঘোষণার সম্ভাবনা দেখা দিয়েছিল।
কিন্তু বৈঠকও বাতিল হলো এবং পরীক্ষা হবে কি না, তা নিয়ে ধোঁয়াশাও জারি রাখল রাজ্য সরকার তথা পর্ষদ ও সংসদ। এই পরিস্থিতিতে চরম অনিশ্চয়তায় পরীক্ষার্থীরা। এমনিতেই এক বছরের বেশি সময় ধরে একই পড়া পড়তে পড়তে তারা ক্লান্ত। তার উপরে আইসিএসই এবং সিবিএসই দশমের পরীক্ষা বাতিল হওয়ায় ওই দুই বোর্ডের ছাত্রছাত্রীরা একাদশের পঠনপাঠন শুরু করে দিয়েছে। কিন্তু মাধ্যমিকের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্তই না-হওয়ায় পিছিয়ে পড়ার আশঙ্কায় ভুগছেন বহু পড়ুয়া। তাঁদের দাবি, পরীক্ষার ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত ঘোষণা করে এই অনিশ্চয়তা থেকে মুক্তি দেওয়া হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top