উচ্চ প্রাথমিকের শিক্ষক বাছাইয়ের ইন্টারভিউ শুরু সোমবার, ঘোষণা শিক্ষামন্ত্রীর

IMG-20210717-WA0000.jpg

কলকাতা: উচ্চ প্রাথমিকে শিক্ষক বাছাইয়ের ইন্টারভিউ শুরু হচ্ছে আগামী সোমবার, ১৯ জুলাই। শুক্রবার রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ কথা জানান। ইন্টারভিউ চলবে ৪ অগস্ট পর্যন্ত।
কমিশনের ওয়েবসাইট www.westbengalssc.com-এ শুক্রবার বিকেল থেকেই ইন্টারভিউ সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিত ভাবে মিলছে। ট্র্যাফিক বেশি হয়ে যাওয়ায় প্রাথমিক ভাবে কিছুটা সমস্যা হলেও পরে ওয়েবসাইট ঠিকঠাক কাজ করে বলে চাকরি প্রার্থীরাই জানিয়েছেন।
কোভিড-বিধি মেনেই চলবে ইন্টারভিউ। প্রার্থীদের বিভিন্ন স্কুলে নির্দিষ্ট সময়ে হাজির হতে বলা হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ‘কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ১২টি বিষয়ে ১৫ হাজার ৪০৬ জন প্রার্থীর ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়োগে যে স্বচ্ছতার কথা বলেছেন, তা পুরোপুরি মেনে চলা হবে।’
মোট শূন্যপদ ১৪ হাজার ৩৩৯টি। প্রার্থীদের সাহায্যার্থে চারটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। নম্বরগুলি হল — ৯০৫১১৭৬৪০০, ৯০৫১১৭৬৫০০, ৯৮৩০৪৫৪২১৮ ও ৯৮৩০৪৪৫২১৯। টেট, শিক্ষাগত যোগ্যতা এবং প্রশিক্ষণে প্রার্থীদের প্রাপ্ত নম্বরের সঙ্গে ইন্টারভিউয়ে বরাদ্দ দশের প্রাপ্ত নম্বর মিলিয়েই চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে।
শিক্ষামন্ত্রীর সাংবাদিক বৈঠকের কিছুক্ষণের মধ্যেই বিজ্ঞপ্তি জারি করে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। কমিশনের সচিব মহম্মদ আব্দুল গনি ওই বিজ্ঞপ্তিতে ইন্টারভিউয়ের দিনক্ষণ জানান। সেখানে জানানো হয় — প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট থেকেই নিজেদের ইন্টিমেশন লেটার ডাউনলোড করতে পারছেন। তালিকায় নাম থাকা প্রার্থীদের এক সেট জেরক্স কপি ও অরিজিনাল নিয়ে যেতে হবে ইন্টারভিউ বোর্ডে।
গত জানুয়ারি মাসে তাঁরা যে সমস্ত নথি ওয়েবসাইটে আপলোড করেছিলেন, সেগুলির অরিজিনালও রাখতে হবে সঙ্গে। কারও সঙ্গে নথিগুলির অরিজিনাল না-থাকলে তাঁকে বাতিল বলে গণ্য ধরা হবে। অনুপস্থিত থাকলেও দ্বিতীয় সুযোগ মিলবে না। পাশাপাশি, সকলকে কোভিড-বিধি কঠোর ভাবে মানতে হবে।
একের পর এক মামলায় বারবার থমকে গিয়েছে উচ্চ প্রাথমিকে শি৭ক নিয়োগ। গত বছর ডিসেম্বরে কলকাতা হাইকোর্ট নিয়োগ প্রক্রিয়া বাতিল করে। স্বচ্ছ ভাবে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশের নির্দেশ দেয় আদালত। এ বছর জুনে নতুন করে তালিকা বের করা হয়। কিন্তু তা নিয়েও ফের অভিযোগ ওঠে। বাতিল হয় সেই তালিকাও। অবশেষে আদালতের নির্দেশ মেনে নতুন লিস্ট বের করে এসএসসি। তাতে সন্তুষ্ট হয় কোর্ট। সেই তালিকা মেনেই শুরু হতে চলেছে ইন্টারভিউ।
এই সঙ্গেই প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে কিছু কথা এ দিন জানান ব্রাত্য। এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইট www.wbbpe.org-এ জানানো হচ্ছে। প্যানেলভুক্ত প্রার্থীরা নিজেদের পছন্দমতো এলাকা ওয়েবসাইটে দেখতে পাবেন। সেই সব জেলায় যোগাযোগ করে নিয়োগপত্র সংগ্রহ করতে পারবেন তাঁরা।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top