ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ফেরানোয় অগ্রাধিকার দেওয়ার নির্দেশ হাইকোর্টের

KOLKATA-HIGH-COURT.jpg

কলকাতা: বিধানসভা নির্বাচন পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ফেরানোর বিষয়টা সরকারকে আগে নিশ্চিত করতে হবে বলে শুক্রবার জানাল কলকাতা হাইকোর্ট। এ ব্যাপারে পুলিশকেও পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে।
ভোট পরবর্তী হিংসায় রাজ্যের বহু মানুষ এখনও ঘরছাড়া বলে অভিযোগ জানিয়ে হাইকোর্টে দায়ের করা মামলার শুনানি ছিল শুক্রবার। পাঁচ বিচারপতির বেঞ্চে ছিল সেই শুনানি। সেখানেই আগে ঘরছাড়াদের ফেরানোর কথা বলা হয়। তবে এখনও কত মানুষ ঘরছাড়া, আদালতে তা জানাতে পারেননি অভিযোগকারীদের পক্ষের আইনজীবীরা। এই তালিকা দেওয়ার জন্য বেঞ্চের কাছে ১০ দিন সময় চান অভিযোগকারী পক্ষের আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল।
হিংসার কারণে যাঁরা ঘরে ফিরতে পারেননি, রাজ্য লিগ্যাল সার্ভিস কর্তৃপক্ষের কাছেও তাঁরা অভিযোগ জানাতে পারবেন বলে বেঞ্চ জানিয়েছে। অভিযোগ জানানো যাবে ইমেল মারফতও। অভিযোগের তালিকা দেখে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে আদালত জানিয়েছে। আগামী শুক্রবার ফের এই মামলার শুনানি রয়েছে।
আজ, শুক্রবারের শুনানিতে ঘরছাড়াদের ফেরানোর জন্য পুলিশ-প্রশাসনের দ্বারস্থ হয়েও বিশেষ লাভ হয়নি বলে তুলে ধরেন আভিযোগকারীদের তরফের আইনজীবীরা। কোর্ট তার প্রমাণ চায়। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত আবার এই অভিযোগ অস্বীকার করেন।

প্রসঙ্গত, গত ৩১ মে এন্টালি বিধানসভার ঘরছাড়াদের ফেরাতে তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আজ, শুক্রবার প্রিয়াঙ্কা জানান, হাইকোর্টের নির্দেশের পর অনেকে থানায় যোগাযোগ করেছেন। বেশিরভাগই বাড়ি ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top