একই দিনে পূর্ণিমা-চন্দ্রগ্রহণ-ইয়াস, প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা, ‘শাহী’ বৈঠকে বঞ্চনার নালিশ মমতার

WhatsApp-Image-2021-05-23-at-6.01.48-PM.jpeg

কলকাতা: শক্তি বাড়িয়ে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে সে। শক্তি আরও বাড়িয়ে বুধবারওডিশা বাংলার মাঝামাঝি স্থলভাগে আছড়ে পড়ার কথা ইয়াসের। সেই সঙ্গেই নতুন আশঙ্কার কথাশোনাল আবহাওয়া দপ্তর। ওই দিন এক সঙ্গে পূর্ণিমা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। যার জেরে ঘূর্ণিঝড়ের শক্তিআরও বাড়ার আশঙ্কা। সে ক্ষেত্রে ক্ষয়ক্ষতি মাত্রাছাড়া চেহারা নেবে বলে মনে করা হচ্ছে।

বুধবার সকাল ৯টা ১৫ মিনিটে শুরু হবে জোয়ার। সকাল ১০টা ৪৮ মিনিটে তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে।তার পরে জলের উচ্চতা নামতে শুরু করবে। রাত ১১টা মিনিট নাগাদ ফের সর্বোচ্চ সীমায় পৌঁছবেজোয়ার। পাশাপাশি, ওই দিনই দুপুর ৩টো ১৫ মিনিটে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হওয়ার কথা। চলবে সন্ধ্যা৬টা ২৩ মিনিট পর্যন্ত। ২০২১ সালে এটিই প্রথম শেষব্লাড মুনহতে চলেছে বলে খবর।

এই পরিস্থিতিতেই প্রমাদ গুনছেন আবহবিদরা। বুধবার সন্ধ্যায় ইয়াসের স্থলভাগে আছড়ে পড়ার কথা।কিন্তু শক্তি বাড়িয়ে তা দুপুরের দিকেও চলে আসতে পারে বলে মনে করা হচ্ছে। সেই সময়ের হেরফের ঘটেযদি একটু সকাল বা রাতের দিকে ঘূর্ণিঝড় আছড়ে পড়ে, তা হলে তার প্রভাব অনেক বেশি ভয়াবহ হতেচলেছে।

দুর্যোগ মোকাবিলায় ইতিমধ্যেই সংশ্লিষ্ট রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী।সোমবার আলোচনায় বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিতছিলেন। কিন্তু ক্ষতিপূরণের অঙ্ক নিয়ে বৈষম্যমূলক আচরণের অভিযোগ তুলেছেন মমতা। তাঁরঅভিযোগ, ওডিশা অন্ধ্রপ্রদেশের জন্য ক্ষতিপূরণ বাবদ ৬০০ কোটি টাকার বেশি বরাদ্দ করেছে কেন্দ্র।আর বাংলার জন্য বরাদ্দ মাত্র ৪০০ কোটি। ওই দুই রাজ্যের তুলনায় আয়তন জনঘনত্ব বেশি হওয়াসত্ত্বেও বাংলাকে প্রাপ্য থেকে বঞ্চিত করা হচ্ছে।  দিন শাহের সঙ্গে বৈঠক সেরেই নবান্নে সাংবাদিকবৈঠক করেন মমতা। সেখানে ইয়াস প্রতিরোধে রাজ্যের পরিকল্পনার কথা জানান। পাশাপাশিই বৈষম্যেরঅভিযোগে সরব হন। গত বছর আমফানের পরেও বরাদ্দ নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়িয়েছিলরাজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top