শেষবেলায় বৃষ্টির সম্ভাবনা, মিলতে পারে স্বস্তি

RAIN.jpg

কলকাতা: বেশ কিছু দিন ধরে বৃষ্টির দেখা নেই। উল্টে সকাল থেকেই চড়া রোদে নাভিশ্বাস ওঠার জোগাড়। এমন পরিস্থিতিতে মঙ্গলবার সন্ধ্যার পর কিছুটা ঝোড়ো হাওয়া সঙ্গে কোথাও কোথাও দু-চার ফোঁটা বৃষ্টি। তাতে সামান্য স্বস্তি মিললেও রাতের দিকে ফের ভ্যাপসা গরমে নাজেহাল কলকাতাবাসী। আর বুধবার সকাল হতেই গত কয়েক দিনের মতোই রোদ ঝলমলে আকাশ। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী স্বস্তি মিলতে পারে আজ বিকেলে। কলকাতা এবং সংলগ্ন এলাকায় বৃষ্টি হবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।
বৈশাখ মাসের শেষ সপ্তাহ থেকে জ্যৈষ্ঠ মাসের প্রথমে চড়া রোদে পুড়ছে কার্যত গোটা দক্ষিণবঙ্গ। এই সময় মূলত মাঠ থেকে বোরো ধান ওঠার সময়। দিন কয়েক আগে কিছুটা বৃষ্টি হওয়ায় পাকা ধানে মই দেওয়ার মতো অবস্থায় হয়েছিল চাষিদের। জমিতে জল জমে পাকা ফসল নষ্ট হওয়ার মতো অবস্থা। তাই গরমে হাঁসফাঁস করলেও ধান গোলায় না ওঠা পর্যন্ত এমনই ঝলমলে আকাশ চাইছেন চাষিরা। তবে ওই বৃষ্টি আবার সব্জি এবং আম-লিচু চাষের জন্য উপকারে লেগেছে বলে মত কৃষি বিশেষজ্ঞদের। তবে কলকাতার ক্ষেত্রে চাষে ক্ষতির বিষয় নেই। উল্টে বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় এবং দূষণের জেরে প্যাচপেচে গরম। তাই একটু বৃষ্টির জন্য চাতকের মতো তাকিয়ে আছেন কলকাতাবাসী। মঙ্গলবার সর্বাধিক তাপমাত্রা ছইল ৩৮.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। আজকের তাপমাত্রা একই থাকবে বলে জানা গিয়েছে। তবে বিকেল বা সন্ধ্যায় বৃষ্টি হলে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে চিন্তা বাড়িয়েছে ঘূর্ণিঝড় ‘যশ’। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী রবিবার আছড়ে পড়তে পারে ‘যশ’।

2 Replies to “শেষবেলায় বৃষ্টির সম্ভাবনা, মিলতে পারে স্বস্তি”

  1. deducting says:

    Verу energetic article, I liked that a lot. Will theгe be а part 2?

    1. The Onlooker says:

      We try to keep you updated with news from various fields. Will try to keep you informed when there are more significant developments in this regard. Stay with us. Thank you

Leave a Reply

Your email address will not be published.

scroll to top