যৌনকর্মীদের হয়ে আন্দোলনের পথিকৃৎ, চিকিৎসক স্মরজিৎ জানাকে কাড়ল কোভিড

F79DA800-440A-4C67-9715-972E69D89DAF.jpeg

কলকাতা: করোনা কেড়ে নিল যৌনকর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমিতির প্রতিষ্ঠাতা, চিকিৎসকস্মরজিৎ জানাকে। বয়স হয়েছিল ৬৮ বছর। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেন মুখ্যমন্ত্রী মমতাবন্দ্যোপাধ্যায়। তাঁর চেষ্টায় নতুন জীবন পেয়েছেন ৬৫ হাজারেরও বেশি যৌনকর্মী।

১৯৯২ ফেব্রুয়ারিতে স্মরজিতের চেষ্টায় গড়ে ওঠে দুর্বার মহিলা সমিতি। যৌনপল্লিতে নাবালিকা পাচারবন্ধ করা, যৌনকর্মীদের অধিকারদাবিদাওয়া বুঝে নেওয়ার লড়াই শুরু হয় তাঁর হাত ধরে। পাশাপাশিএইডসএর বিরুদ্ধেও লড়াই চালিয়ে গিয়েছেন আজীবন। যৌনকর্মীদের সঞ্চয়, নাগরিকত্বের নথি ইত্যাদিবিষয়কে অগ্রাধিকার দিতে স্মরজিতের লড়াই গোটা দেশের সামনেই কার্যত নজির তৈরি করে।

করোনার সময়ে গত বছর থেকেই সোনাগাছিতে সচেতনতা প্রচারের কাজ করে গিয়েছেন নিরলস ভাবে।তাঁর মৃত্যুতে টুইটারে মুখ্যমন্ত্রী লেখেনস্মরজিৎ জানার মৃত্যুত আমি শোকাহত। যৌনকর্মীদেরকোঅপারেটিভ গড়ে তুলে তিনি প্রত্যেক যৌনকর্মীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরিচয়পত্র তৈরি করেদিয়েছিলেন, যা তাঁদের সামাজিক সুযোগ সুবিধা পেতে সাহায্য করে। প্রান্তিক নানা ছুৎমার্গে জর্জরিতমহিলাদের নেতা ছিলেন তিনি। তাঁর পরিবার অনুগামীদের প্রতি সমবেদনা।

যৌনকর্মীদের সন্তানদের মূল স্রোতে নিয়ে আসতে নানা অভিনব প্রকল্প গ্রহণ করেছিলেন স্মরজিৎ।সোনাগাছিতে সমবায় থেকে দুর্গাপুজোসবই শুরু হয় তাঁর হাত ধরে। মিশিগান বিশ্ববিদ্যালয়. জনহপকিন্স বিশ্ববিদ্যালয়, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে জড়িত থেকে কাজ করেছেনস্মরজিৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top