রাজনৈতিক হিংসার শিকার সব পরিবারকে ক্ষতিপূরণ, সরকারি কর্মীদের বোনাস মমতার সরকারের

7CBCEBE1-4845-40F4-97A2-122C83FE78C7.jpeg

কলকাতা: বিধানসভা নির্বাচনের ফল বেরোনোর পর পর্যন্ত রাজ্যে রাজনৈতিক হিংসার শিকারহয়েছেন ১৬ জন। দল, আদর্শ নির্বিশেষে এঁদের প্রত্যেকের পরিবারকে দুলক্ষ টাকা করে ক্ষতিপূরণদেওয়া হবে বলে বৃহস্পতিবার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, শীতলখুচিরঘটনায় হত চারজনের পরিবারকে চাকরি দেওয়া হবে বলে জানালেন। এখানেই শেষ নয়। তৃতীয় দফায়মুখ্যমন্ত্রী হওয়ার পর মমতার প্রশাসন দিন রাজ্য সরকারি কর্মীদের জন্য বোনাসেরও ঘোষণা করেছে।বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, সরকারি কর্মীদের সাড়ে চার হাজার টাকার বোনাস দেওয়া হবে। তবেযাঁদের বেতন ৩৬ হাজার বা তার কম, তাঁরাই উৎসব বোনাস হিসাবে এই টাকা পাবেন। অবসরপ্রাপ্তকর্মীদের দেওয়া হবে ,৫০০ টাকা বোনাস। তবে যাঁদের পেনশন ৩১ হাজার টাকার কম, তাঁরাই এটাপাবেন।

বুধবার তৃতীয় বারের জন্য শপথ নিয়ে রাজ্যজুড়ে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছিলেন মমতা।বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে তিনি জানান, মৃতদের প্রত্যেকের পরিবারকে দুলক্ষ টাকাকরে অর্থ সাহায্য দেওয়া হবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘এই সাহায্য সামান্যই। তবে তা দেওয়ার ক্ষেত্রে কোনওভেদাভেদ করা হবে না। রাজনৈতিক রং বাড়তি গুরুত্ব পাবে না।মৃত ব্যক্তি বিজেপি, সংযুক্ত মোর্চা বাতৃণমূলযে পক্ষেরই হোন, সকলকে এই সাহায্য দেওয়া হবে। মমতার পর্যবেক্ষণ, ‘গত কয়েকদিনেহিংসার ঘটনা অত্যন্ত বেড়ে গিয়েছে। গত মে পর্যন্ত রাজ্যে নির্বাচনী আচরণবিধি জারি ছিল। তারপরথেকে এই ঘটনাগুলি ঘটেছে।নিজেই জানান, হিংসায় ১৬ জন মারা গিয়েছেন।

একদিকে দলমত নির্বিশেষে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ, অন্যদিকে সরকারি কর্মীদের বোনাসমমতার সরকারের দুই পদক্ষেপকেই স্বাগত জানিয়েছেন সকলে। সরকার জানিয়েছে, যে সরকারি কর্মীদেরমাসিক বেতন ৩৬ হাজার থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত, তাঁরা ১২ হাজার টাকা পর্যন্ত অগ্রিম বেতন নিতেপারবেন। সেটাও উৎসব উপলক্ষে নেওয়া যাবে। পুজোর মাসের আগেই এই বোনাস সরকারি কর্মীদেরঅ্যাকাউন্টে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top