এ বছর বাতিল সিবিএসই দ্বাদশ এবং আইএসসি পরীক্ষা

86E45ABC-88EA-4FD6-9AFD-2C6B4E627EE4.jpeg

Onlooker desk: সিবিএসই-র এ বারের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হলো। আজ, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি বাতিল হয়েছে আইএসসি-ও। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল কাল, বুধবার ঘোষণা করা হবে বলে খবর।
আজ সিবিএসই-র পরীক্ষা সংক্রান্ত বৈঠকে মোদী ছাড়াও রাজনাথ সিং, প্রকাশ জাভড়েকর, পীযূষ গোয়েল, নির্মলা সীতারামন, ধর্মেন্দ্র প্রধানের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা উপস্থিত ছিলেন। হাজির ছিলেন বহু আমলাও। বিভিন্ন রাজ্য ও নানা ক্ষেত্রের মানুষের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে উঠে আসা নানা বিকল্পের কথা মোদীকে জানানো হয় বৈঠকে।
পরীক্ষা বাতিলের কথা ঘোষণার আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছিলেন, দেশজুড়েই ছাত্রছাত্রীদের শারীরিক সুস্থতা ও নিরাপত্তার বিষয়টি সবচেয়ে জরুরি। বর্তমান কোভিড পরিস্থিতিতে সিবিএসই পরীক্ষার আয়োজন যে সরকারের কাছে বড় চ্যালেঞ্জ, জানিয়েছিলেন সে কথাও। সেই নিরাপত্তার প্রশ্নেই অবশেষে বাতিল হয়ে গেল সিবিএসই দ্বাদশের পরীক্ষা।
তবে এ নিয়ে শিক্ষা মহলে নানা প্রশ্ন উঠেছে। অনেকে মনে করছেন, দ্বাদশের পরীক্ষা বাতিল হওয়ার অর্থ উচ্চশিক্ষার আঙিনায় প্রবেশ করার আগে কোনও মূল্যায়নই না-হওয়া। এ দিকে, করোনার কারণে গত বছর থেকে ক্লাসও অনিয়মিত। কাজেই গোটা পাঠ্যক্রমের না হলেও নির্বাচিত অংশের ভিত্তিতে পরীক্ষার্থীদের অন্তত মূল্যায়ন করা গেলে তারা কতটা শিখেছে, বোঝা যেত সে বিষয়টা।
যেমন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে জানিয়েছেন, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক হবে অর্ধেক পূর্ণমানে, হোম সেন্টারে। তেমন কোনও বিকল্প পথ সিবিএসই-র ক্ষেত্রে কেন অবলম্বন করা হলো না, উঠছে সে প্রশ্ন। আজ যৌথ সাংবাদিক সম্মেলনে সূচি ঘোষণা করার কথা মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top