পুজোর আগে স্কুলে ২৪,৫০০ শিক্ষক নিয়োগ, পরে আরও ৭ হাজার, ঘোষণা মমতার

Bengal-Teacher-recruitment-announcement.jpg

কলকাতা: রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়মিত নয় বলে হামেশাই অভিযোগ ওঠে। দীর্ঘদিন তা না হওয়ায় অপেক্ষায় চাকরি প্রার্থীরা। মমতার সোমবারের ঘোষণা যেন তারই উত্তর।
তিনি এ দিন জানান, পুজোর আগে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক মিলিয়ে মোট ২৪,৫০০ শিক্ষক নিয়োগ করা হবে। এবং এ ক্ষেত্রে কেবল মেধাই বিচার করা হবে। কোনও লবি করে সুযোগ পাওয়া যাবে না বলে মমতা সাফ জানান। নিয়োগের প্রক্রিয়া শেষের পথে। এ বার শুধু নিয়োগপত্র তুলে দেওয়ার অপেক্ষা বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।
দ্বিতীয় পড়বে আগামী বছরের মার্চের মধ্যে আরও সাড়ে ৭ হাজার শিক্ষককে নেওয়া হবে। সব মিলিয়ে রাজ্যের স্কুলগুলিতে মোট ৩২ হাজার শিক্ষক নিয়োগ হবে বলে মমতা জানিয়েছেন। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।
ঘটনা হলো, শিক্ষক নিয়োগের কারচুপির প্রচুর অভিযোগ উঠেছিল। বিভিন্ন জেলায় লক্ষ লক্ষ টাকার বিনিময়ে নিয়োগ প্রক্রিয়া চলে বলে অভিযোগ। তবে মমতা চেয়েছিলেন, নির্বাচনের আগেই নিয়োগ সম্পন্ন করতে। কিন্তু গত বছর ডিসেম্বরে আদালত গোটা প্রক্রিয়া খারিজ করে দেয়। অভিযোগ অস্বচ্ছতার।
নতুন করে তালিকা প্রস্তুতির নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। এ বছর ১০ মে-র মধ্যে তা বেরোনোর কথা থাকলেও তালিকা বেরোবে আজ, সোমবার।
তৃতীয়বার ক্ষমতায় আসার পরই শিক্ষক নিয়োগে তোড়জোড় শুরু করে মমতার সরকার। আজ তালিকা প্রকাশের ঠিক আছে শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)।
পুজোর আগে প্রাথমিকে ১০ হাজার, উচ্চ প্রাথমিকে ১৪,৫০০জন শিক্ষকের হাতে তুলে দেওয়া হবে নিয়োগ পত্র। মেধায় গুরুত্ব দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘মেধার ভিত্তিতেই এই নিয়োগ হবে। কোনও লবির ব্যাপার নেই। মেধাতালিকা অনুযায়ী সবাইকে ডাকা হবে। এ ক্ষেত্রে মেধাই হবে মাপকাঠি, অন্য কিছু নয়।’
মনে করা হচ্ছে এ ভাবে বিতর্কে দাঁড়ি টানলেন তিনি। অনেক সময়ই শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিজিজ্ঞেস ওঠে। স্বজনপোষণের অভিযোগও ওঠে। তা ছাড়া অস্বচ্ছতার অভিযোগে প্রক্রিয়াই খারিজ করে দিয়েছিল কোর্ট।
দীর্ঘদিন ধরে নিয়োগের অপেক্ষায় চাকরি প্রার্থীরা। মমতার ঘোষণায় স্বাভাবিক ভাবেই খুশি তাঁরা। তাঁরা চান, প্রক্রিয়া দ্রুত শুরু হোক।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top