অবসরপ্রাপ্ত আমলাদের পুনর্নিয়োগে চাই ভিজিল্যান্সের ছাড়পত্র, নির্দেশ কেন্দ্রের

ALAPAN.jpg

কলকাতা: আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে টানাপড়েনের মধ্যেই নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন। সেখানে জানানো হয়েছে, অবসরপ্রাপ্ত সরকারি আমলাকে কোনও সরকারি কাজে নতুন নিয়োগ দিতে হলে সংশ্লিষ্ট সংস্থার ভিজিল্যান্স ছাড়পত্র লাগবে। গ্রুপ ‘এ’ পদমর্যাদার অফিসাররাই এর মূল্য লক্ষ্য।
রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় গত সোমবার অবসর নেন। তার পরেই তাঁকে রাজ্য সরকারের মুখ্য উপদেষ্টা হিসাবে নিয়োগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন দায়িত্ব পেয়েছেন অবসরপ্রাপ্ত আইপিএস সুরজিৎ কর পুরকায়স্থও। তবে সুরজিতের নিয়োগ নিয়ে তেমন বিতর্ক না থাকলেও আলাপনকে ঘিরে গত শুক্রবার থেকে যে বিতর্ক চলছে, তা এখন আর কারও অজানা নয়। দিল্লিতে তলব করলেও আলাপন কেন্দ্রীয় ডেপুটেশন না নিয়ে অবসর গ্রহণ করায় কেন্দ্রের ভালোমতো মুখ পুড়েছে। তার পরে তাঁকে কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রিভিউ বৈঠকে না-থাকার জন্য শো-কজ করা হয়।
বৃহস্পতিবার তার উত্তর দিয়ে আলাপন জানান, মুখ্যসচিব হিসাবে মুখ্যমন্ত্রীর নির্দেশ মানতে তিনি বাধ্য বলেই সে দিন মুখ্যমন্ত্রীর সঙ্গে দিঘার উদ্দেশে রওনা দেন। জবাবে কেন্দ্র জানিয়েছে, ওই জবাব খতিয়ে দেখা হচ্ছে। তার পর পদক্ষেপ ঠিক করা হবে।
এরই পাশাপাশি অবসরের পর নিয়োগ নিয়ে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের নতুন নির্দেশ। সেখানে জানানো হয়েছে — বিভিন্ন সময়ে বহু সরকারি সংস্থা অবসরপ্রাপ্ত অফিসারদের নিয়োগ করায় পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। অবার অতীতে মামলা রয়েছে, এমন অফিসারদেরও অনেক সময়ে নিয়োগ করা হয়। এ নিয়ে জটিলতা এড়াতেই নতুন নির্দেশ বলে জানিয়েছে ভিজিল্যান্স কমিশন। এ ধরেনর নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে হবে বলে জানিয়েছে তারা। বিজ্ঞাপন দিয়ে, বাকিদের থেকে আবেদন গ্রহণ করে যথাযথ পদ্ধতি অনুসরণ করে নিয়োগ করতে হবে বলে ভিজিল্যান্স কমিশন জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top