সুপ্রিম কোর্টের চাপের মুখে অবশেষে বাতিল উত্তর প্রদেশে কানোয়ার যাত্রা

UP-Kanwar-Yatra-cancelled.jpg

Onlooker desk: অবশেষে বাতিল হল উত্তর প্রদেশের কানোয়ার যাত্রা (Kanwar Yatra)। গত বছরের পর এ বারও। ধর্মীয় এই যাত্রার উদ্যোক্তারা শনিবার এ কথা জানিয়েছেন।
যদিও এই সিদ্ধান্ত এমনি এমনি নেওয়া হয়নি বলে মনে করছেন অনেকে। একদিন আগেই এ নিয়ে কড়া অবস্থানের কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। সোমবারের মধ্যে যোগী-সরকারকে এ নিয়ে নিজেদের অবস্থান জানাতে বলেছিল শীর্ষ আদালত। জীবনের অধিকারের চেয়ে বেশি যে কিছুই গুরুত্বপূর্ণ হতে পারে না, তা-ও উল্লেখ করা হয়।
সামনেই করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। এই পরিস্থিতিতে কানোয়ার যাত্রার (Kanwar Yatra) বিষয়টি পুনর্বিবেচনার কথা বলে কোর্ট। সরকার সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করলে তারাই কোনও নির্দেশ দেবে বলেও মন্তব্য করেছিল সর্বোচ্চ আদালত। এর একদিন পর কানোয়ার যাত্রা (Kanwar Yatra) অবশেষে বাতিল করল উত্তর প্রদেশ।
যাত্রা শুরু হওয়ার কথা ছিল আগামী ২৫ তারিখ। শনিবার অ্যাডিশনাল চিফ সেক্রেটারি অফ ইনফর্মেশন নবনীত সেহগাল শনিবার জানান, সেটি হচ্ছে না। এ দিন সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘উত্তর প্রদেশ সরকারের আবেদনে সাড়া দিয়ে কানোয়ার যাত্রা বাতিল করেছে কানোয়ার সঙ্ঘ।’ গত বছর প্রথম ঢেউয়ের জেরেও যাত্রা বাতিল করা হয়।
কানোয়ার যাত্রায় (Kanwar Yatra) ফি বছর ৩০ মিলিয়ন ভক্ত সামিল হন। মূলত হরিদ্বারের গঙ্গা থেকে জল নিয়ে যান তাঁরা। পরে সেই জলে শিবের পুজো হয়।
করোনার দ্বিতীয় ঢেউয়ে আড়াই লক্ষেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এপ্রিল-মে মাসে ভয়াবহ পরিস্থিতি গিয়েছে করোনার। এখন ফের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা।
এই পরিস্থিতিতে কানোয়ার যাত্রা (Kanwar Yatra) উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছিল। প্রবল ভিড়ে দূরত্ব-বিধি শিকেয় উঠে করোনা ছড়ানোর আদর্শ পরিবেশ তৈরি হতে পারত।
এই আশঙ্কার কথা মাথায় রেখে গত মঙ্গলবারই কানোয়ার যাত্রা (Kanwar Yatra) বাতিল করে উত্তরাখণ্ড। ২৪ জুলাই থেকে কানোয়ারিদের জন্য সীমানা সিল করে দেওয়ার কথাও জানিয়েছিলেন রাজ্য পুলিশের ডিজি অশোক কুমার। তবে কোনও রাজ্য ট্যাঙ্কার পাঠিয়ে গঙ্গার জল নিয়ে যেতে পারবে।
উত্তর প্রদেশে কানোয়ার যাত্রার (Kanwar Yatra) বিষয়টি সুপ্রিম কোর্ট নিজে থেকেই গ্রহণ করে। উত্তর প্রদেশ সরকার ও কেন্দ্রের কাছে এ নিয়ে জবাব চায়। উত্তর প্রদেশ জানিয়েছিল, যাত্রা হবে একেবারেই ছোট ভাবে। যাঁরা টিকার দু’টি ডোজ নিয়েছেন, সেই ভক্তরাই কেবল যোগ দেবেন। আর ধর্মীয় ভাবাবেগের কারণে বিরোধিতা করেনি কেন্দ্র। অথচ তার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যটন স্থলের ভিড় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এই বৈপরীতে সাধারণ মানুষ বিভ্রান্ত বলে জানিয়েছিল সুপ্রিম কোর্ট।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top