জম্মুতে এয়ার ফোর্সের নিরাপত্তা সম্পন্ন বিমানবন্দরে বিস্ফোরণ, শুরু তদন্ত

IMG-20210627-WA0001.jpg

Onlooker desk: শনিবার গভীর রাতে বিস্ফোরণ ঘটল জম্মুর উচ্চ নিরাপত্তাসম্পন্ন ও অত্যাধুনিক প্রযুক্তির বায়ুসেনা বিমানবন্দরে। তীব্রতার নিরিখে বিস্ফোরণ বেশি ভয়াবহ নয়। তবে গুরুত্বের বিচারে তা অবশ্যই যথেষ্ট। হানাদারি ড্রোনের মাধ্যমে ঘটানো হয়েছে বলে মনে করা হচ্ছে। ঘটনার তদন্তে নেমেছে বায়ুসেনা (The Indian Air Force)।
শনিবার রাত দুটো নাগাদ পরপর দু’টি বিস্ফোরণ ঘটে। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যায় ন্যাশনাল বম্ব ডেটা সেন্টার এবং ফরেন্সিক দল। প্রথম বিস্ফোরণে টেকনিক্যাল সেকশনের এক ভবনের ছাদের ক্ষতি হয়। এটির সময় শনিবার রাত ১টা ৩৭। দ্বিতীয়টি হয়েছে খোলা জায়গায়। এই বিস্ফোরণের সময় রাত ১টা ৪২। এক কিলোমিটার দূর পর্যন্ত এর শব্দ শোনা গিয়েছে। কেউ আহত হননি। বা কোনও সামগ্রীর ক্ষতি হয়নি। তবে বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখা হচ্ছে।
সক্রিয় হয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বায়ুসেনার ভাইস চিফ এয়ার মার্শাল এইচ এস অরোরার সঙ্গে কথা বলেছেন তিনি। তারপরেই তিনি ড্রোন-হানার সম্ভাবনার কথা জানান। বায়ুসেনার (The Indian Air Force) কোনও বেসে এমন বিস্ফোরণ কার্যত নজিরবিহীন। এয়ার মার্শাল বিক্রম সিং তদন্তের জন্য জম্মুর উদ্দেশে রওনা দিয়েছেন।
প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্র বলেন, ‘সব দিক তদন্ত করে দেখা হচ্ছে। ঠিক কী উদ্দেশ্যে এই বিস্ফোরণ, সেটা আমরা খতিয়ে দেখছি। এটা ড্রোন হামলার ঘটনাও হতে পারে।’ তবে একটি সূত্রের দাবি, ডিসপার্সাল এরিয়ায় পার্ক করে রাখা একটি এয়ারক্রাফ্ট এই হানার টার্গেট হতে পারে।
বিমানবন্দরটি সাতওয়াড়ি এলাকায়। জম্মু এয়ারপোর্ট রানওয়ে অ্যান্ড এয়ার ট্র্যাফিক কন্ট্রোলটি বায়ুসেনার (The Indian Air Force) অধীনে। যাত্রিবাহী বিমানও এখান দিয়ে যাতায়াত করে। এ ছাড়া ভিভিআইপি-দের আনাগানো হয় এই বিমানবন্দর দিয়ে। স্ট্র্যাটেজিক অপারেশনে সশস্ত্র বাহিনীরও চলাচলের অন্যতম পথ এই বিমানবন্দর।
প্রতিরক্ষা মন্ত্রী এবং সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানের তিন দিনের লাদাখ সফরে যাওয়ার কথা। সেখানে ভারতের বাস্তবক্ষেত্রের প্রস্তুতি দেখবেন তাঁরা। চিনের সঙ্গে সম্পর্ক ও তার জের নিয়েও বাহিনীর সঙ্গে কথা বলবেন। তার কয়েক ঘণ্টা আগেই এই বিস্ফোরণ।
বায়ুসেনা অবশ্য এ নিয়ে এখনই কোনও জল্পনায় যেতে বারণ করছে। সংবাদমাধ্যমকেও নিয়ন্ত্রিত ভাবে খবর পেশের আবেদন জানানো হয়েছে। বায়ুসেনার এক মুখপাত্র বলেন, ‘এয়ার ফোর্স স্টেশন জম্মুতে বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। কারও আঘাত লাগেনি। কোনও সামগ্রীর ক্ষতিও হয়নি। তদন্ত চলছে। আমরা বিস্তারিত তথ্যের জন্য অপেক্ষা করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top